অক্সিজেন কনসেনট্রেটর নিয়ে ভারতের পাশে অ্যামাজন

কোভিড-১৯ মহামারী বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়াচ্ছে অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজন। দেশটিতে ১০ হাজার অক্সিজেন কনসেনট্রেটর এবং বাইপিএপি মেশিন পাঠানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 01:57 AM
Updated : 26 April 2021, 01:57 AM

সিয়াসাত ডেইলির এক প্রতিবেদন বলছে, প্রথম চালান রোববার ভারতের মুম্বাই শহরে পৌঁছানোর কথা রয়েছে। এ ছাড়াও চালানের অধিকাংশ এপ্রিলের মধ্যেই সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

কাজটি করার লক্ষ্যে অ্যামাজন হাত মিলিয়েছে এসিটি গ্র্যান্টস, টেমাসেক ফাউন্ডেশন, পুনে প্ল্যাটফর্ম ফর কোভিড-১৯ রেসপন্স (পিপিসিআর) এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে। জরুরি ভিত্তিতে আট হাজার অক্সিজেন কনসেনট্রেটর এবং পাঁচশ বাইপিএপি মেশিন সিঙ্গাপুর থেকে আকাশপথে আনার জন্য কাজ করবে জোটটি।

এ ছাড়াও অলাভজনক সংস্থা সোয়াসথ, কনসার্ন ইন্ডিয়া এবং এসিটি গ্রান্টস ও সাটভা কনসাল্টিংয়ের সঙ্গে মিলে আরও এক হাজার পাঁচশ অক্সিজেন কনসেনট্রেটর ও অন্যান্য গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম সংগ্রহ করবে অ্যামাজন ইন্ডিয়া।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা এই অক্সিজেন কনসেনট্রেটর এবং বাইপিএপি মেশিন ভারতে নিয়ে আসার লক্ষ্যে ভারত সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। “আমরা দৃঢ়ভাবে দেশটির সঙ্গে রয়েছি, দেশটির জরুরি প্রয়োজনে সমর্থন দিতে প্রয়োজনীয় অক্সিজেন কনসেনট্রেটর আকাশপথে আনতে আমাদের বৈশ্বিক লজিস্টিকস নেটওয়ার্ক কাজে লাগাচ্ছি।” – বলেছেন অ্যামাজন ইন্ডিয়ার দেশ প্রধান এবং বৈশ্বিক এসভিপি আমিত আগরওয়াল।

সিয়াসাতের প্রতিবেদন বলছে, অ্যামাজন অক্সিজেন কনসেনট্রেটর ও বাইপিএপি মেশিন সিঙ্গাপুর থেকে ভারতে আকাশপথে আনার খরচ বহন করবে। এগুলো এসিটি গ্র্যান্টস ও পিপিসিআরসহ একাধিক দাতার কাছ থেকে সংগ্রহ করেছে তারা। এ কাজে এয়ার ইন্ডিয়া ও অন্যান্য আন্তর্জাতিক সেবাদাতার সহায়তা নেবে প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও অক্সিজেন কনসেনট্রেটর ও অন্যান্য অনুদান স্থানীয় বিমানবন্দর থেকে চিহ্নিত হাসপাতাল ও সংস্থাতে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ব্যবস্থাপকের ভূমিকা পালন করবে অ্যামাজন।