চিপ নির্মাতা ইনটেল কবে ফিরে পাবে শীর্ষস্থান?

ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনের পর মার্কিন চিপ জায়ান্ট ইনটেলের শেয়ার মূল্য পড়ে গেছে প্রায় সাত শতাংশ। তবে, ওই প্রতিবেদনের কারণেই যে ইনটেলের দুরবস্থা, বিষয়টা এমন নয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 07:23 PM
Updated : 24 April 2021, 07:23 PM

প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে চিপ বা প্রসেসর বাজারে ইনটেল যতোটা পিছিয়ে পড়েছে সেটি পুষিয়ে নিতে হলে প্রতিষ্ঠানটির কতোটা সময় লাগতে পারে। রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে, ওয়াল স্ট্রিট জর্নাল যেটা বলেছে তা হলো, এটা দুই তিন বছরে মিটিয়ে ফেলার মতো বিষয় নয়।

গত বেশ কয়েক বছর ধরে ইনটেল নতুন উৎপাদন প্রযুক্তি উদ্ভাবনে হিমসিম খাচ্ছে। এএমডি এবং এনভিডিয়ার মতো চিপ উৎপাদকরা উচ্চক্ষমতাসম্পন্ন ছোট আকারের প্রসেসর তৈরির দৌড়ে পেছনে ফেলে দিয়েছে চিপ জায়ান্ট ইনটেলকে।

এরই মধ্যে প্রতিষ্ঠানের ভার কাঁধে নিয়ে ইনটেলে সিইও হিসেবে ফিরেছেন প্যাট্রিক গেলসিঙ্গার। তিনি সিইও হিসেবে প্রথম বছরেই ঘোষণা দিয়েছেন প্রায় দুই হাজার কোটি ডলার ব্যায়ে নতুন দুটি কারখানা তৈরির। তৈরি হওয়ার পর ওই ফ্যাক্টরির দরজা তিনি অন্য চিপ নির্মাতাদের জন্যও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

পরিকল্পনা বিশাল। তবে আটলান্টিক একুইটিজের বিশ্লেষক ইয়ানজিত ভাট্টি বলছেন, “এই পরিকল্পনা সফল হতে হলে বেশ কিছু বাধা পেরোতে হবে। ভবিষ্যৎ পরিকল্পনা করে বিনিয়োগ এবং ২০২৫ সাল বা তার পরে এর ফসল তোলার বিষয়টি মাথায় রাখতে হবে।”

“এএমডি যেভাবে বাজারের দখল নিয়েছে সেটিকে টপকাতে গেলে দুই-তিন বছরের মধ্যে কোনো উপায় দেখি না।”

বৃহস্পতিবার বছরের দ্বিতীয় প্রান্তিকে লাভের পূর্বাভাষ দিয়েছে ইনটেল এবং সেটি ওয়াল স্ট্রিটের বিশ্লেষকদের ধারণার চেয়ে বেশ খানিকটা নিচে। প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা জর্জ ডেভিস বলছেন- লাভ কম দেখারনোর কারণ প্রতিষ্ঠানটি ১০ ন্যানোমিটার এবং সাত ন্যানোমিটার প্রযুক্তির চিপ তৈরির জন্য দুটি কারখানার পেছনে বিনিয়োগ করছে।

সিইও গেলসিঙ্গারও বলছেন তিনি গাড়ি নির্মাণ শিল্পের জন্যও চিপ তৈরি করতে চান।

কিন্তু, ইনভেস্টিং ডটকম-এর জ্যেষ্ঠ্য বিশ্লেষক স্যামিউয়েল ইনডাইক বলছেন, "গাড়ি নির্মাণ শিল্পের জন্য চিপ তৈরির বিষয়টি চিপ নির্মাতাদের জন্য বিশাল খরচসাধ্য বিষয় হবে। ওই বিশাল খরচের পরও 'আমেরিকার সবচেয়ে বড় চিপ মেকারে'র খেতাব পূনলায় ফিরে পাওয়া ইনটেলের জন্য নাগালের বাইরেই থেকে যেতে পারে।"