টেসলা অটোপাইলটকে বোকা বানিয়ে গাড়ি চালানো সম্ভব

টেসলা গাড়ির চালকের আসনে কারো উপস্থিতি না থাকলেও অটোপাইলটকে বোকা বানিয়ে গাড়ি চালানো সম্ভব। প্রভাবশালী এক ভোক্তা সময়িকী সম্প্রতি স্বাধীনভাবে পরীক্ষা করে এমন রায় দিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2021, 12:49 PM
Updated : 23 April 2021, 12:49 PM

কনজিউমার রিপোর্ট নামে ওই প্রকাশনার নিযুক্ত প্রকৌশলীরা পরীক্ষা করে দেখতে চেয়েছেন একজন মানব চালক ছাড়াই অটোপাইলট গাড়ি চালিয়ে নিয়ে যেতে পারে এমন অভিযোগ কতোটুকু সত্য। বিবিসি'র প্রতিবেদন বলছে, টেসলার একটি মডেল ওয়াই গাড়িকে এক বদ্ধ ট্র্যাকে চালিয়ে পরীক্ষকরা এই সিদ্ধান্তে এসেছেন যে অটোপাইলটকে অনায়াসেই বোকা বানানো সম্ভব।

টেক্সাসে এক টেসলা গাড়ির প্রাণঘাতি দুর্ঘটনার পরপরই এই পরীক্ষা চালানো হলো।

টেলর অটোপাইলট মূলত একটি উচ্চপ্রযুক্তির চালকসহায়ক সিস্টেম, যেটি টেসলার মতে, স্টেয়ারিংয়ের পেছনে বসা ব্যক্তির নিরাপত্তা এবং আরাম বাড়িয়ে দেয়।

কনজিউমার রিপোর্টের দলটি দাবি করেছে, তারা সাফল্যের সঙ্গে টেসলা গাড়িটির ড্রাইভিং সিটে কাউকে না রেখেই টেস্ট ট্র্যাকে বারবার চালাতে পেরেছেন।

"আমাদের বিবেচনায় সিস্টেমটি চালক যে মনোযোগী আছেন সেটি নিশ্চিত করতে তো পারেইনি এমনকি চালকের আসনে যে কেউ নেই সেটিও শনাক্ত করতে পারেনি।" - বলেন কনজিউমার রিপোর্টের অটো টেস্টিং পরিচালক জেক ফিশার।

"এই সিস্টেমের নিরাপত্তা ব্যবস্থাকে যতো সহজে কুপোকাত করা যায় সে বিষয়টি আমাদের জন্য হতাশাজনকই বটে।"

অন্যদিকে টেসলার দাবি, এই গাড়ির অটোপাইলট চালাতে পূর্ণ মনোযোগী চালক থাকতে হয় এবং গাড়িটি কখনোও স্বচালিত হয় না।

অটোপাইলট মোডে কয়েকটি বাধ্যতামূলক শর্তের মধ্যে রয়েছে, চালকের হাত অবশ্যই স্টেয়ারিংয়ের ওপর থাকবে, সিট বেল্ট বাঁধা থাকতে হবে এবং কোনো দরজার লক খোলা থাকবে না।