ইনস্টাগ্রাম রিলসে আসছে বিজ্ঞাপন সুবিধা

ফেইসবুক টিকটকের মতো সেবা ‘ইনস্টাগ্রাম রিলস’ নিয়ে হাজির হয়েছে আগেই। এবার ওই সেবাটির জন্য বিজ্ঞাপন সুবিধা নিয়ে আসছে তারা। ভারত, ব্রাজিল, জার্মানি ও অস্ট্রেলিয়ায় বিষয়টি পরীক্ষা করে দেখবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2021, 08:04 AM
Updated : 23 April 2021, 08:04 AM

সামাজিক মাধ্যম এ জায়ান্টের লক্ষ্য ছোট আকারের ভিডিও সেবা থেকে অর্থ আয় করা। এ জন্য ভারতে সেবাটির জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইছে ইনস্টাগ্রাম রিলস মালিক ফেইসবুক। উল্লেখ্য, চীনা অ্যাপ হওয়ায় গত বছর ভারত সরকার টিকটককে সেদেশে নিষিদ্ধ করেছে।

ফেইসবুক শুধু মনিটাইজেশন ফিচার নয়, ইনস্টাগ্রাম রিলস নির্মাতাদের জন্য আরও সুবিধা নিয়ে আসতে চাইছে। আগামীতে যাতে ইনস্টাগ্রাম রিলস কনটেন্ট নির্মাতারা সরাসরি ফেইসবুকে শেয়ার করতে পারে, সে বিষয়টিও পরীক্ষার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের।

ফেইসবুকের বৈশ্বিক ব্যবসা গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ক্যারোলাইন এভারসন বলেছেন, বিজ্ঞাপন নিয়ে আসার ব্যাপারটিই “ইঙ্গিত দিচ্ছে রিলসের গতি কতোটা দৃঢ়”। তবে, রিলস ব্যবহারের কোনো মেট্রিক জানাতে রাজি হননি তিনি।

ফেইসবুক বৃহস্পতিবার জানিয়েছে, তারা বিজ্ঞাপনদাতাদের বিভিন্ন ধরনের ভিডিও শ্রেণীতে বিজ্ঞাপন দিতে দেবে। তারা নিজেরাই ঠিক করে দিতে পারবেন তাদের বিজ্ঞাপন শিশু ও অভিভাবকদের ভিডিওতে যাবে, না কি প্রাণী ও পোষা প্রাণী বা স্বাস্থ্য ও ব্যায়াম সংক্রান্ত ভিডিওতে দেখানো হবে।

এখন পর্যন্ত বিজ্ঞাপন প্রশ্নে নেওয়া ফেইসবুকের সবচেয়ে বড় পদক্ষেপ এটি। সাধারণত বিজ্ঞাপনদাতারা ফেইসবুকের মাধ্যমে ব্যবহারকারী সুনির্দিষ্ট আগ্রহ নির্বাচন করে দিতে পারেন। তার ভিত্তিতেই বিজ্ঞাপন প্রচারিত হয়।

“এটি বিজ্ঞাপনদাতাদের জন্য অনেক বড় একটি ব্যাপার।” – বলছেন এভারসন।

আগামী সপ্তাহগুলোতে ফেইসবুক স্টোরিজে স্টিকার বিজ্ঞাপন নিয়ে আসার ব্যাপারেও জানিয়েছে ফেইসবুক। এভাবে ব্র্যান্ডগুলো নিজেদের বিভিন্ন স্টিকার তৈরি করতে পারবে এবং নির্মাতারা নিজেদের স্টোরিতে সে স্টিকার ব্যবহার করতে পারবে। ওই বিজ্ঞাপন বিক্রি বাবদ ফেইসবুক যা পাবে, সেটির একটি অংশ পাবেন প্রভাবকরাও।