হাতের তালু স্ক্যানে মুদি সামগ্রী কিনতে দেবে অ্যামাজন

যুক্তরাষ্ট্রের সিয়াটলে নিজেদের হোল ফুডস স্টোরে বায়োমেট্রিক প্রযুক্তি নিয়ে হাজির হচ্ছে অ্যামাজন। এতে করে ক্রেতারা শুধু হাতের তালু স্ক্যান করিয়েই পণ্যের দাম পরিশোধ করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 01:21 PM
Updated : 21 April 2021, 01:21 PM

অ্যামাজনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, প্রতিষ্ঠানটির সিয়াটলের প্রধান কার্যালয়ের নিকটবর্তী হোল ফুডসে পাওয়া যাবে প্রযুক্তিটি। আগামী মাসগুলোতে শহরের আরও সাতটি বিক্রয়কেন্দ্রেও মিলবে এ সুবিধা।

অ্যামাজন নিজেদের বিদ্যমান প্রযুক্তি গো, বুকস এবং ২০১৭ সালে কেনা মুদি বিক্রয়কেন্দ্র চেইনে কীভাবে নিয়ে আসছে, তা অনেকটাই ফুটে উঠেছে সাম্প্রতিক পদক্ষেপটির মধ্য দিয়ে।

অ্যামাজনের হাতের তালুর মাধ্যমে অর্থ পরিশোধের প্রক্রিয়াটির নাম ‘অ্যামাজন ওয়ান’। নগদ ও কার্ডের স্পর্শহীন বিকল্প হিসেবে এ প্রক্রিয়া নিয়ে এসে হাজির হয়েছে প্রতিষ্ঠানটি।

এ প্রক্রিয়ায় হাতের তালুর প্রিন্টের সঙ্গে ক্রেডিট কার্ড আগে থেকেই যুক্ত করে রাখা থাকে, এবং সেবাগ্রহীতা বায়োমেট্রিক প্রিন্টের সাহায্যে পরিচয় নিশ্চিত করে লেনদেন করতে পারেন।

সমালোচকরা অবশ্য খুব একটা ভালোভাবে নিতে পারেননি হোল ফুডসে অ্যামাজন ওয়ান ব্যবহারের বিষয়টি। তাদের মতে এতে চাকরি হারাতে হবে মানুষকে। চেকআউটের সময় অবশ্য মানুষ কর্মীই উপস্থিত থেকে কাজটি করে দিচ্ছেন, এজন্য অ্যামাজন বলছে, চাকরি হারাতে হবে না কাউকেই।