ক্লাবহাউসের প্রতিদ্বন্দ্বী একাধিক অডিও ফিচার আনছে ফেইসবুক

‘ক্লাবহাউসের মতো’ ফিচার আসছে ফেইসবুকেও। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সম্প্রতি জানিয়েছেন, কয়েকটি অডিও সেবা আনার পরিকল্পনা করেছেন তারা। এ রকমই এক ফিচারে ব্যবহারকারীরা পডকাস্ট খুঁজতে ও শুনতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 12:47 PM
Updated : 20 April 2021, 12:47 PM

হুট করে ক্লাবহাউস জনপ্রিয়তা পাওয়ার পর অডিও বাজারে আসতে চাইছে ফেইসবুকও। ক্লাবহাউস অ্যাপে মার্কিন শতকোটিপতিরা এসে হাজির হওয়ার পর বাড়তে শুরু করে এর জনপ্রিয়তা। ফেব্রুয়ারিতে ব্যাপক হারে ডাউনলোড হলেও মার্চে এসে তাতে ভাটা পড়ে। উল্লেখ্য, ফেব্রুয়ারির তুলনায় মার্চে আনুমানিক ৭০ শতাংশ কমেছে ক্লাবহাউসের ডাউনলোড।

জাকারবার্গ জানিয়েছেন, ‘সাউন্ডবাইটস’ নামে ছোট-কাঠামো সম্পন্ন অডিও ক্লিপের ফিচারসহ বিভিন্ন শব্দ মূর্ছনা তৈরি এবং অডিও মান উন্নত করতে ফিচার নিয়ে আসার পরিকল্পনা করেছে ফেইসবুক। আগামী মাসগুলোতেই দেখা মিলবে ফিচারগুলোর।

ফেইসবুক এক ব্লগ পোস্টে লাইভ অডিও রুম পরীক্ষা শুরু করবে বলে উল্লেখ করেছে। এই গ্রীষ্মেই চলে আসার কথা রয়েছে ফিচারটির। জাকারবার্গ বলছেন, ফেইসবুক “অডিওকে ছবি বা ভিডিও’র মতো প্রথম শ্রেণী হিসেবে দেখার” রাস্তা খুঁজছিল।

রয়টার্সের প্রতিবেদন বলছে, এ ধরনের অ্যাপ যে সফল হতে পারে তা ক্লাবহাউস প্রমাণ করে দিয়েছে। বহুল জনপ্রিয় এ সেবাটি শুধু আইওএস প্ল্যাটফর্মে রয়েছে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে আসেনি। ফলে অন্যান্যরাও অ্যান্ড্রয়েডে হুমড়ি খেয়ে পড়েছে এ ধরনের সেবা আনতে।

এরই মধ্যে টুইটার জানিয়েছে, নিজেদের লাইভ অডিও ফিচার ‘স্পেসেস’ পরীক্ষা করার কথা। অন্যদিকে, ডিসকর্ড, মাইক্রোসফট মালিকানাধীন লিংকডইন, স্ল্যাক এবং স্পটিফাই-ও নতুন ফিচার আনার কথা জানিয়েছে।

পিছিয়ে নেই ইন্টারনেটের প্রথম পাতা খ্যাত রেডিট-ও। সোমবার ‘রেডিট টকস’ নামের নতুন এক সেবার প্রিভিউ নিজ মডারেটরদের জন্য উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুক অনেক দিন ধরেই নিজ প্ল্যাটফর্মের কনটেন্ট প্রশ্নে সমালোচনার মুখে রয়েছে। ফলে তারা যে লাইভ এবং রেকর্ডেড অডিও কনটেন্ট নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়বে তা বলা বাহুল্য।

ফেইসবুকের দেওয়া তথ্য অনুসারে, লাইভ অডিও রুম সেবাটিকে মেসেঞ্জার সেবায় পাওয়া যাবে এবং তাদের মূল অ্যাপেও থাকবে।    

জাকারবার্গ আরও জানিয়েছেন, স্পটিফাইয়ের সঙ্গে মিলে ‘প্রজেক্ট বুমবক্স’ নামেও একটি সেবা আনতে কাজ করছেন তারা। প্রজেক্ট বুমবক্সের মাধ্যমে ফেইসবুকেই স্পটিফাইয়ের মিউজিক শোনা যাবে এবং শেয়ার করা যাবে।

ফেইসবুক জানিয়ে রেখেছে, লাইভ অডিও রুমসের নির্মাতাদেরকে অনুদান বা টিপস পাঠানোর সুযোগ থাকবে। এ ছাড়াও একবারের কেনায় প্রবেশাধিকার বা রুমের জন্য সাবস্ক্রিপশনের মতো মনিটাইজেশনের সুযোগ থাকবে। এমনকি দেখা মিলবে সাউন্ডবাইটসের জন্য নির্মাতা তহবিলেরও। 

আরও খবর: