সিঙ্গাপুরে মুদি সামগ্রী পৌঁছে দিচ্ছে রোবট

সিঙ্গাপুরের বাসায় বাসায় মুদি সামগ্রী পৌঁছে দিচ্ছে দুটি রোবট। এক বছরে পরীক্ষামূলক হিসেবে সাতশ’রও বেশি বাড়িতে সামগ্রী পৌঁছে দিয়েছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2021, 02:34 PM
Updated : 12 April 2021, 02:34 PM

রোবট দুটিকে তৈরি করেছে ওটিএসএডব্লিউ ডিজিটাল। দুটি রোবটেরই নাম ‘ক্যামেলো’। মূলত ঘরে বসে দুধ-ডিম পেতে ব্যবহারকারীরা ‘স্লট বুক’ করতে পারতেন। এরপর রোবট দুটি সামগ্রী নিয়ে এলে অ্যাপের নোটিফিকেশনের মাধ্যমে তা জানতে পারেন ব্যবহারকারীরা এবং সেগুলো বুঝে নিতে পারেন।

রয়টার্সের প্রতিবেদন বলছে, রোবট দুটিতে থ্রিডি সেন্সর, ক্যামেরা এবং ২০ কেজি ওজনের সামগ্রী বহনের জন্য খালি স্থান রয়েছে। সবমিলিয়ে প্রতি কর্মদিবসে চার থেকে পাঁচটি সরবরাহ সারতে পারে তারা, আর শনিবারে অর্ধবেলা সরবরাহের কাজ করে।

ওটিএসএডব্লিউ এর প্রধান নির্বাহী লিঙ টিঙ মিঙ জানিয়েছেন, প্রতি সরবরাহের পর নিজেদের জীবাণুমুক্তকরণে আল্ট্রাভায়োলেট লাইট বা অতিবেগুণি রশ্মি ব্যবহার করে রোবট দুটি। তিনি বলছেন, “বিশেষ করে মহামারীর এ সময়টিতে সবাই স্পর্শহীন, মানবহীন সমাধান খুঁজছেন।”

আপাতত অবশ্য রোবট দুটিকে একা ছাড়া হচ্ছে না। সব কাজ রোবট করলেও, একজন প্রাতিষ্ঠানিক কর্মী তাদের সঙ্গে থেকে কোনো সমস্যা যাতে দেখা না দেয় তা নিশ্চিত করছেন।

রোবটের সেবা নিয়েছিলেন ২৫ বছর বয়সী শিক্ষার্থী তাশফিক হায়দার। তার মতে, এটি বয়োজ্যেষ্ঠদের জন্য সহায়ক হতে পারে, এতে করে তাদের আর পণ্য বহন করতে হবে না।

অন্যদিকে, ৩৬ বছর বয়সী গৃহিনী জু ইয়া জিন বলছেন, “অল্প বয়সী গ্রাহকরা এটি পছন্দ করছেন। কিন্তু আমার মনে হয় না এটি বয়োজ্যেষ্ঠরা পছন্দ করবেন, কারণ এগুলো ওই ধরণের গ্যাজেট যা অল্প বয়সীরাই পছন্দ করেন।”