এবার বিক্রির অপেক্ষায় ৫০ কোটির লিংকডইন ডেটা

বেহাত হয়েছে কিছু লিংকডইন ব্যবহারকারীর ডেটা, সেগুলো বিক্রির জন্য পোস্টও দেওয়া হয়েছে। এরকম ডেটার মধ্যে সবাই দেখার অনুমতি রয়েছে এমন সদস্য প্রোফাইলও রয়েছে। একটি সূত্র বলছে, বেহাত হওয়া ডেটার অ্যাকাউন্ট সংখ্যাটি ৫০ কোটি হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2021, 02:08 PM
Updated : 9 April 2021, 02:08 PM

তদন্তের পর সম্প্রতি এ তথ্যাদি জানিয়েছে মাইক্রোসফট কর্পোরেশনের এ সাইটটি। তবে, প্রতিষ্ঠানটি দাবি করছে, অনুপ্রবেশের কোনো ঘটনা ঘটেনি। এ ব্যাপারে এক ব্লগ পোস্টে লিংকডইন উল্লেখ করেছে, যে তথ্য বিক্রির জন্য পোস্ট দেওয়া হয়েছে, সেগুলো বেশ কয়েকটি ওয়েবসাইট ও প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হয়েছে।

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে বিস্তারিত আর কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। ঠিক কতোজন ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন, তা-ও পরিষ্কার করেননি তারা।

খবরটি সম্পর্কে প্রথমে এপ্রিলের ছয় তারিখ জানায় সাইবারনিউজ। তাদের প্রতিবেদনে উঠে আসে ৫০ কোটি লিংকডইন প্রোফাইলের ডেটা বিক্রি হচ্ছে জনপ্রিয় এক হ্যাকার ফোরামে।

এ সপ্তাহের শুরুতে ফেইসবুক জানায়, “ক্ষতিকর ব্যক্তিরা” এক ফিচারের নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে ৫৩ কোটিরও বেশি ব্যবহারকারীর ডেটা নিয়েছিল। ঘটনাটি ঘটেছিল ২০১৯ সালের সেপ্টেম্বরে্‌র আগে।

সম্প্রতি ফেইসবুক ব্যবহারকারীদের ওই ডেটা এক পাবলিক ডেটাবেইজে আপলোড করা হয়েছে। বুধবার ফেইসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, আক্রান্ত ব্যবহারকারীদেরকে এখনও অবহিত করেনি ফেইসবুক, আপাতত জানানোর কোনো পরিকল্পনাও নেই। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক