ভবিষ্যতে সবচেয়ে পরিবেশবান্ধব রুট দেখাবে গুগল ম্যাপস

গন্তব্যে যাওয়ার বেলায় ভবিষ্যতে গুগল ম্যাপস যে পথে গেলে সবচেয়ে কম কার্বন নিঃসরণ হবে সেই পথটির পরামর্শ দেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2021, 01:35 PM
Updated : 30 March 2021, 01:35 PM

অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠানটি মঙ্গলবার জানিয়েছে, নতুন এই ফিচার এই বছরের শেষ নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে চালু হবে। জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিশ্রুতির অংশ হিসেবে বিশ্বের অন্যান্য অংশেও পর্যায়ক্রমে এই সেবা আসবে বলে জানিয়েছে গুগল।

ব্যবহারকারী নিজে কোনো বিশেষ রুট বেছে না দিলে সম্ভাব্য রুটগুলির সময় যদি কাছাকাছি হয় তখন গুগল ম্যাপ সবচেয়ে "পরিবেশ-বান্ধব" রুটের পরামর্শ দেবে বলে জানিয়েছে গুগল।

"আমরা দেখছি প্রায় অর্ধেক সংখ্যক যাত্রার বেলায় সময়ের হেরফের তেমন একটা না করেই অপেক্ষাকৃত বেশি পরিবেশ বান্ধব একটি রুট আমরা দিতে পারছি।" -- বলেন গুগলের একজন পণ্য পরিচালক রাসেল ডিকার।

গুগল বলছে, তারা বিভিন্ন যানবাহন থেকে নির্গত কার্বনের হিসেবটি পাচ্ছেন মার্কিন সরকারের ন্যাশনাল রিনিউয়েবল এনার্জি ল্যাব (এনআরইএল) থেকে আর সড়কের অবস্থা জানতে পারছেন গুগলের স্ট্রিট ভিউ গাড়ির সংগ্রহ করা তথ্য থেকে এবং অনেক ক্ষেত্রে স্যাটেলাইট ইমেজ থেকে।

গুগলের নতুন এই হিসেব কার্বন নির্গমন কতোটা কমাবে বা আদৌ কমাতে সাহায্য করবে কি না সেটি এখনও ঠিক পরিষ্কার নয়। তবে, ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, লং বিচ-এ ২০ জন ব্যক্তিকে নিয়ে করা এক গবেষণায় দেখা গেছে, তারা যদি জানেন যে কোনো একটি রুট পরিবেশবান্ধব তখন তারা সেই পথটিই বেছে নেওয়ার চেষ্টা করেছেন।

আগামী মাসগুলিতে ম্যাপস অ্যাপ ব্যবহার করার সময় মোটরকার, বাইসাইকেল এবং গণ পরিবহনের বিভিন্ন অপশন একসঙ্গেই দেখতে পাবেন, তাদের ভিন্ন ভিন্ন অপশনে গিয়ে দেখতে হবে না।