ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরে নতুন কেবল টানছে ফেইসবুক

গুগলের সঙ্গে একটি প্রকল্পের আওতায় সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার সঙ্গে উত্তর আমেরিকার সংযোগ তৈরির জন্য সাগরের তলদেশ দিয়ে দুটি নতুন অপটিক্যাল ফাইবার কেবল টানার পরিকল্পনা করেছে ফেইসবুক। এর ফলে এই অঞ্চলের সঙ্গে ডেটা সংযোগ বাড়বে ও সহজ হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 02:30 PM
Updated : 29 March 2021, 02:30 PM

“ইকো এবং বাইফ্রস্ট নামে এই দুটি কেবল জাভা সাগর পেরিয়ে নতুন বিভিন্ন এলাকাকে যুক্ত করবে এবং ট্রান্স-প্যাসিফিক অঞ্চলের সামগ্রিক সংযোগ ক্ষমতা শতকরা প্রায় ৭০ ভাগ বাড়িয়ে দেবে”-- রয়টার্সকে বলছিলেন ফেইসবুকের নেটওয়ার্ক ইনভেস্টমেন্টসের ভাইস প্রেসিডেন্ট কেভিন সালভাদোরি।

এই প্রকল্পে মোট বিনিয়োগের পরিমাণ না বললেও সালভাদোরি বলেন, “এটি দক্ষিণপূর্ব এশিয়ায় আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ।”

ওই কর্মকর্তার বক্তব্য অনুসারে, এই কেবলগুলি ইন্দোনেশিয়ার কিছু অংশকে এই প্রথমবারের মতো উত্তর আমেরিকার সঙ্গে যুক্ত করবে। এর মধ্যে বিশ্বের চতুর্থ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির মধ্য ও পূর্ব অঞ্চল রয়েছে।

সালভাদোরি বলেছিলেন, অ্যালফাবেটের গুগল এবং ইন্দোনেশীয় টেলিযোগযোগের সংস্থা এক্সএল আজিয়াটার অংশীদারিত্বের মাধ্যমে ‘ইকো’ নির্মিত হচ্ছে এবং ২০২৩ সালের মধ্যে এটি শেষ হওয়ার কথা রয়েছে।

অপর কেবল ‘বিফ্রস্ট’ তৈরি হচ্ছে ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান ‘টেলকোমে’র সহযোগী সংস্থা তেলিন এবং সিঙ্গাপুরের কেপ্পেলের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে এবং এটির নির্মাণ শেষ হওয়ার কথা ২০২৪ সাল নাগাদ।

এই দুটি কেবল ফেইসবুকের আগের বিনিয়োগ অনুসরণের মাধ্যমেই তৈরি হচ্ছে এবং প্রতিষ্ঠানটির শীর্ষ পাঁচটি বাজারের অন্যতম বলে বিবেচিত ইন্দোনেশিয়ার সঙ্গে সংযোগের উন্নয়ন ঘটবে। এই দুটি কেবলের মাধ্যমে সংযোগ স্থাপনের বেলায় ফেইসবুকের আগের বিনিয়োগ রীতিই অনুসরণ করেছে। ইন্দোনেশিয়া ফেইসবুকের শীর্ষ পাঁচটি বাজারের একটি। তবে, এই কেবল চালু করার আগে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের অনুমোদনের দরকার হবে।

২৭ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার শতকরা ৭৩ জন ইন্টারনেট সংযোগের আওতায় এলেও বেশিরভাগই মোবাইল ডেটা ব্যবহার করেন। এদের মধ্যে ১০ শতাংশেরও কম ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন।

দেশটির সোয়াথস অঞ্চলে এখনও ইন্টারনেট সংযোগ পৌঁছেনি।