ফেইসবুকে উইঘুর অধিকার কর্মীদের উপর চীনা হ্যাকারদের হামলা

ফেইসবুক প্ল্যাটফর্মে উইঘুর অধিকার কর্মীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে চীনা হ্যাকাররা। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি বলছে, আক্রমণকারীরা ‘আর্থ এমপুসা’ বা ‘ইভিল আই’ নামে পরিচিত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2021, 01:38 PM
Updated : 25 March 2021, 01:38 PM

সবমিলিয়ে প্রায় পাঁচশ’ ব্যক্তিকে বিপাকে ফেলার চেষ্টা করেছে তারা। এদের মধ্যে উইঘুর অধিকার কর্মী, সাংবাদিক রয়েছেন। অনেকে আবার উইঘুর বংশোদ্ভুত যারা যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়ার মতো দেশে বসবাস করছেন।

উইঘুর মুসলিম তুর্কিক সংখ্যালঘু একটি জনগোষ্ঠী। বর্তমানে চীনে নিপীড়নের মধ্যে বসবাস করতে হচ্ছে তাদের। এর আগেও অনলাইনে উইঘুরদের লক্ষ্য করে ‘ইভিল আই’ সাইবার আক্রমণ চালিয়েছে।     

এবারের আক্রমণে হ্যাকাররা ভুয়া ফেইসবুক আইডি তৈরি করে নিজেদের উইঘুর হিসেবে উপস্থাপন করেছে। পরে ভুক্তভোগীদের বিভিন্ন ম্যালিশাস ওয়েবসাইটের লিংক দিয়ে ক্লিক করানোর চেষ্টা করেছে।

হ্যাকারদের অনেকে আবার ভুয়া ওয়েবসাইট তৈরি করেছিল, এবং কোডে ম্যালওয়্যার লুকানো সফটওয়্যার বিতরণের লক্ষ্যে অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর সাজিয়ে বসেছিল।

ফেইসবুক ওই ম্যালিশাস অ্যাপগুলোর সঙ্গে দুইজন চীনা ডেভেলপারের সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক