অ্যান্ড্রয়েড নির্ভর গেইম কনসোল বানাচ্ছে কোয়ালকম?

নতুন গেইম কনসোল তৈরি করছে কোয়ালকম। কনসোলটি দেখতে হবে অনেকটাই নিনটেনডো সুইচের মতো, চলবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। আশা করা হচ্ছে, ২০২২ সাল নাগাদ উন্মোচিত হবে ডিভাইসটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2021, 10:07 AM
Updated : 24 March 2021, 10:07 AM

অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে কনসোল প্রোটোটাইপটির ছবি দেখার কথা জানিয়েছে। তারা বলছে, পুরো নকশাটিই ‘নিনটেনডো সুইচ থেকে অনুপ্রাণিত’।

কোয়ালকমের সম্ভাব্য এই গেইম কনসোলটি নিয়ে নানা তথ্য প্রকাশ পাচ্ছে-- প্রত্যেক পাশে খোলা যাবে এর এমন কন্ট্রোলার থাকবে। আরও শোনা যাচ্ছে, কন্ট্রোলারটির নকশা এবং উৎপাদনের কাজের দায়িত্ব নিয়েছে কন্ট্রোলার শিল্পেরই বড় একটি প্রতিষ্ঠান। তবে, কোন প্রতিষ্ঠান এ দায়িত্ব নিয়েছে তা এখনও জানা যায়নি।

গিজমো চায়নার প্রতিবেদন বলছে, কনসোলটির আকার হবে অনেকটা পুরু স্মার্টফোনের মতো। এটি সরু করার কোনো লক্ষ্য হাতে নেয়নি কোয়ালকম। অতিরিক্ত পুরুত্বের কারণে স্মার্টফোনের চেয়ে বেশি ক্ষমতার প্রসেসর দেওয়া সম্ভব হবে এবং এটি আরও ভালো এবং কার্যকরীভাবে চলতে পারবে।

ডিভাইসটির জন্য থাকছে ছয় হাজার মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারিও। এতে দ্রুত চার্জ সুবিধাও যোগ করবে কোয়ালকম। উল্লেখ্য, নিনটেনডো সুইচের ব্যাটারি চার হাজার তিনশ’ দশ মিলিঅ্যাম্প আওয়ার সক্ষমতার।

নিনটেনডো সুইচের শুধু নকশা নিয়েই থামেনি কোয়ালকম, আরও ফিচার নিয়েছে প্রতিষ্ঠানটি। কোয়ালকমের গেইম কনসোলেও ‘ডিসপ্লে আউট’ সুযোগ থাকবে। এতে করে মনিটর বা টিভির মতো বাহ্যিক কোনো ডিভাইসে যুক্ত করে নেওয়া যাবে পর্দা।

তবে, এ কাজে চার্জিংয়ের সি-পোর্ট ব্যবহার করবে ডিভাইসটি না কি পৃথক কোনো পোর্ট থাকবে, তা এখনও জানা যায়নি।

গোটা ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে চলবে, এবং এর মাধ্যমে গুগল অ্যাপস এবং সেবা ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা। এ ছাড়াও ডিভাইসে দেখা মিলবে এপিক গেইমস স্টোর এবং কোয়ালকমের নিজস্ব কনটেন্ট প্ল্যাটফর্মের।

ধারণা করা হচ্ছে, কোয়ালকম গেইম কনসোলে পরবর্তী প্রজন্মের স্ন্যাপড্রাগন প্রসেসরের দেখা মিলবে, এবং এর ভেতরে  স্ন্যাপড্রাগন এক্স৫৫ মডেম থাকবে, ফলে এতে থাকবে ৫জি সক্ষমতাও। এ ছাড়াও এতে দেখা মিলবে জিপিএস, ব্লুটুথ, একসেলারোমিটার এবং ডুয়াল-জোন হ্যাপটিক্স।

ডিভাইসটির দাম তিনশ’ ডলার হতে পারে বলে উল্লেখ করেছে গিজমো চায়নার সূত্র। তবে, এ ব্যাপারে বিস্তারিত এখনও কোনো তথ্য জানা যায়নি। শোনা যাচ্ছে, আগামীতে সরাসরি ভোক্তাদের কাছে এবং যুক্তরাষ্ট্রে মোবাইল সেবাদাতাদের মাধ্যমে ডিভাইসটি বিক্রি হবে।

গুজবের ব্যাপারে মন্তব্য না করার নীতিতে বিশ্বাসী জানিয়ে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি কোয়ালকম।