ডরসির প্রথম টুইট বিক্রি হলো ২৯ লাখ ডলারে

নিজের প্রথম টুইটটি এনএফটি হিসেবে বিক্রি করে দিয়েছেন টুইটার প্রধান জ্যাক ডরসি। এর দাম উঠেছিল ২৯ লাখ ডলারের উপরে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 10:03 AM
Updated : 23 March 2021, 10:03 AM

রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, এ বছর এসে জনপ্রিয় হয়ে উঠেছে অভিনব ডিজিটাল সম্পদ – ‘নন ফাঞ্জেবল টোকেন’ বা এনএফটি। এর নিজস্ব ব্লকচেইন নির্ভর ডিজিটাল স্বাক্ষর রয়েছে যা গণ খতিয়ান হিসেবে থেকে যায়। ফলে সবার পক্ষেই সম্পদের যথাযথতা এবং মালিকানা যাচাই করা সম্ভব হয়।

ডরসি ২০০৬ সালের মার্চের ২১ তারিখ প্রথম টুইটটি করেছিলেন। ওই টুইটে লেখা ছিল, “জাস্ট সেটিং আপ মাই টুইটার”। টুইটটির এনএফটি সংস্করণ ‘ভ্যালুয়েবলস’ নামের একটি প্ল্যাটফর্মের মাধ্যমে বিক্রি হয়েছে। প্ল্যাটফর্মটির মালিক যুক্তরাষ্ট্র-নির্ভর প্রতিষ্ঠান সেন্ট।

ক্রিপ্টোকারেন্সি ‘ইথার’ ব্যবহার করে ডরসির টুইটটি কেনা হয়েছে বলে নিশ্চিত করেছেন সেন্ট প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ক্যামেরন হেজাজি। বিক্রয়ের সময়টিতে ইথার মূল্যে ক্রেতা খরচ করেছেন ১৬৩০.৫৮২৫৬০১ ইটিএইচ, ডলার মূল্যে এটি এসে দাঁড়ায় ২৯ লাখ ১৫ হাজার ৮৩৫ ডলার ৪৭ সেন্টে।

ক্রেতার নাম ‘সিনা এস্তাভি’ বলে জানিয়েছে সেন্ট, তার টুইটার প্রোফাইল @sinaEstavi, এবং তিনি মালয়েশিয়ার বাসিন্দা। বর্তমানে ব্লকচেইন প্রতিষ্ঠান ‘ব্রিজ ওরাকলের’ প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন সিনা এস্তাভি। টুইট কেনার অনুভূতি প্রসঙ্গে তিনি “কৃতজ্ঞ” বলে জানিয়েছেন।

এ বছরের মার্চের ৬ তারিখে ডরসি নিজের প্রথম টুইটটি যে সাইটে এনএফটি করে রাখা হয়েছে, সেটির একটি লিংক টুইট করেন। পরে তিনি মার্চের ৯ তারিখ আরেকটি টুইটে জানান, বিক্রি বাবদ যা অর্থ আসবে তা বিটকয়েনে রূপান্তর করে তিনি আফ্রিকার কোভিড-১৯ আক্রান্তদের জন্য দান করবেন।

প্রাথমিক বিক্রির ৯৫ শতাংশ পাবেন ডরসি, বাদবাকি পাঁচ শতাংশ পাবে সেন্ট।

সেন্ট প্রধান হেজাজি বলছেন, “এই সম্পদের মূল বাড়তেও পারে, আবার কমতেও পারে। যা থেকে যাবে তা হলো খতিয়ান এবং ‘আমি এটি আপনার কাছ থেকে এই সময়ে কিনেছি’ এবং এটিই ক্রেতা, বিক্রেতা এবং প্রত্যক্ষদর্শীদের মনে রয়ে যাবে।”