চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য আরও খড়্গ অপেক্ষায়

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলির ওপর চাপ বাড়ানো এবং এদের আর্থিক ক্রিয়াকলাপের ওপর সকল ক্ষেত্রে তদন্ত বাড়ানোর আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 02:13 PM
Updated : 21 March 2021, 02:13 PM

শি সোমবার শীর্ষ চীনা নেতাদের বৈঠকে সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে ‘প্ল্যাটফর্ম’ প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করার প্রয়োজনীয়তার উপর জোর দেন বলে প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া।

চীনে প্ল্যাটফর্ম প্রতিষ্ঠান বলতে সাধারণত এমন প্রযুক্তি প্রতিষ্ঠানকে বোঝায় যারা গ্রাহকদের অনলাইন পরিষেবা দিয়ে থাকে।

চীনা রাষ্ট্রপতি আরও যোগ করেন, দেশটির ইন্টারনেট সেক্টরের ওপর নিয়ন্ত্রণ জোরদার করা জরুরি। তার মতে, “এসব প্রতিষ্ঠানের সকল আর্থিক ক্রিয়াকলাপ আর্থিক বিধিমালায় অন্তর্ভুক্ত থাকতে হবে।”

ডিসেম্বরের পর এ বিষয়ে চীনা প্রেসিডেন্ট এই প্রথম মুখ খুললেন। সে সময় তিনি বলেছিলেন, ডিজিটাল অর্থনীতিতে প্রতিষ্ঠানগুলোর একচেটিয়া আচরণ বন্ধ করাকে তিনি অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা করছেন।

চীনা প্রেসিডেন্ট নির্দিষ্ট করে কোনো প্রতিষ্ঠানের নাম না বললেও এই সেক্টরে দেশটির নিয়ন্ত্রণ প্রচেষ্টা বেড়ে গেলে আলিবাবা এবং এর আর্থিক সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ওপর এর প্রভাব পরবে সবচেয়ে বেশি। প্রতিষ্ঠান দুটি ইতোমধ্যেই চীনা নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর কড়া নজরদারীর মধ্যে রয়েছে।

জনপ্রিয় ডিজিটাল পেমেন্ট অ্যাপ আলিপে’র মালিক প্রতিষ্ঠান আলিবাবা এর মধ্যেই অনলাইন বিনিয়োগ, বীমা এবং গ্রাহক ঋণ প্রকল্পে যথেষ্টই আগ্রহ দেখিয়েছে। গত নভেম্বরেই চীনা নিয়ন্ত্রকদের কারণে অ্যান্ট গ্রুপের শেয়ার বাজারে নাম লেখানোর বিষয়টি পিছিয়ে যায় এবং এর পরপরই প্রতিষ্ঠানটির ব্যবসার ওপর নজরদারির আদেশ আসে।

নিয়ন্ত্রকদের চাপে শিগগিরই অ্যান্ট গ্রুপকে প্রযুক্তি প্রতিষ্ঠানের চেয়ে চিরাচরিত চীনা ব্যাংকের মতো আচরণ করতে বাধ্য করা হতে পারে। সাম্প্রতিক সময়ে প্রতিষ্ঠানটি কর্পোরেট পর্যায়ে বিশাল রদবদলের মধ্য দিয়ে যাচ্ছে। সিইও সাইমন হু ব্যক্তিগত কারণ দেখিয়ে গত সপ্তাহেই পদত্যাগ করেছেন।

আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্টের শেয়ার দরও সাম্প্রতিক সময়ে পড়ে গেছে। বাজারে জোর গুজব রয়েছে যে, আলিবাবার পর এই প্রতিষ্ঠানটিই চীনা ণিয়ন্ত্রকদের নজরে পড়তে যাচ্ছে।

ইতোমধ্যেই টেনসেন্ট এবং পিনডুয়োডুয়োর নির্বাহীরা জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন। অপর দুই প্রতিষ্ঠান বাইটড্যান্স এবং বাইদু কর্পোরেট অধিগ্রহণে একচেটিয়া আচরণের জন্য জরিমানার সাজা পেয়েছে।