ওএলইডি পর্দার চিপ সঙ্কট, কমতে পারে আইফোন উৎপাদন

বৈশ্বিক চিপ সঙ্কটের প্রভাব পড়েছে স্যামসাংয়ের ওএলইডি পর্দা উৎপাদনে। এতে করে সমস্যার মুখে পড়তে পারে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-ও। আশঙ্কা রয়েছে, কমিয়ে দিতে হতে পারে আইফোনের উৎপাদন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 12:39 PM
Updated : 21 March 2021, 12:39 PM

নিককেই এশয়িার প্রতিবেদন বলছে, বড় মাপের শীতের ঝড়ের মুখে নিজেদের টেক্সাসের চিপ কারখানা বন্ধ করে দিতে হয়েছে স্যামসাংকে। গোটা বিশ্বের স্মার্টফোন ও কম্পিউটারের জন্য উৎপাদিত চিপের পাঁচ শতাংশ আসে ওই একটি কারখানা থেকে। ফলে কারখানা বন্ধের প্রভাব পড়েছে গোটা বিশ্বেই।

অ্যাপলের আইফোন ১২ এর জন্য ওএলইডি পর্দা এবং অ্যাপল ওয়াচের বিভিন্ন মডেলও টেক্সাসের ওই কারখানাটিতে তৈরি হয়। ফলে কারখানা বন্ধের প্রভাব পড়তে পারে অ্যাপলেরও উপরও।

ডেইলি পাইওনিয়ারের প্রতিবেদন বলছে, অর্গানিক লাইট-এমিটিং ডায়োড প্যানেল এবং ইমেজ সেন্সরের চিপও তৈরি হতো কারখানাটিতে। এরই মধ্যে সরবরাহ সঙ্কট আঘাত হেনেছে কোয়ালকমে। এতে করে বিপাকে পড়বে গুরুত্বপূর্ণ উপাদানের জন্য প্রতিষ্ঠানটির উপর নির্ভরশীল বিভিন্ন পরিসরের স্মার্টফোন নির্মাতারা।

এর আগে খবর এসেছিল, অ্যাপলের উপর বর্তমান চিপ সঙ্কটের প্রভাব পড়বে না। কারণ আইফোন ১২ সিরিজে ব্যবহৃত এ-সিরিজ চিপটি টিএসএমসি নকশা করে এবং তৈরি করে দেয়। অন্যদিকে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতাদের প্রসেসরের জন্য নির্ভর করতে হয় স্যামসাং, কোয়ালকম এবং অন্যদের উপর।