র‌্যানসমওয়্যারের শিকার এসার?

র‌্যানসমওয়্যারের শিকার হয়েছে তাইওয়ানিজ কম্পিউটার নির্মাতা এসার। প্রতিষ্ঠানটির কাছে হ্যাকাররা পাঁচ কোটি ডলার মুক্তিপণ চাইছে। ধারণা করা হচ্ছে, মাইক্রোসফট এক্সেচেঞ্জ দুর্বলতার সুযোগ নিয়ে প্রতিষ্ঠানটির নেটওয়ার্কে প্রবেশ করেছে হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 01:03 PM
Updated : 20 March 2021, 01:03 PM

এসার অবশ্য এখনও র‌্যানসমওয়্যারের ঘটনা স্বীকার করেনি। শুধু এক বিবৃতিতে জানিয়েছে, “অসঙ্গতিপূর্ণ কিছু অস্বাভাবিক ঘটনা”র ব্যাপারে একাধিক দেশে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা এবং ডেটা সুরক্ষা কর্তৃপক্ষকে অবহিত করেছে তারা।  

এরই মধ্যে এসারের খবরটি সম্পর্কে পৃথক পৃথক প্রতিবেদন প্রকাশ করেছে ‘ব্লিপিং কম্পিউটার’ এবং ‘দ্য রেকর্ড’। গোটা আক্রমণটিকে ধরা হচ্ছে অন্যতম বড় র‌্যানসমওয়্যার আক্রমণ হিসেবে।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে উল্লেখ করেছে, প্রতিষ্ঠান হিসেবে এসারের ব্যাপ্তি অনেক বড়, গত বছরের চতুর্থ প্রান্তিকে তিনশ’ কোটি ডলার আয় করার খবর জানিয়েছিল তারা।

এসারে আক্রমণ চালানোর পেছনে হাত রয়েছে রিভিল র‌্যানসমওয়্যার গ্রুপের। গত বছর ট্রাভেলেক্সেও আক্রমণ চালিয়েছিল হ্যাকারি দলটি, সেবার ৬০ লাখ ডলার মুক্তিপণ দাবি করেছিল তারা। এ সপ্তাহের শুরুতে এক ডার্ক ওয়েব পোর্টালে এসারে আক্রমণের দাবি করে রিভিল, প্রমাণ হিসেবে কিছু ছবিও পোস্ট করে।

এসারকে সবমিলিয়ে মার্চের ২৮ তারিখ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে হ্যাকাররা। এই সময়ের মধ্যে অর্থ না দিলে হাতিয়ে নেওয়া ডেটা ওয়েবে ফাঁস করা শুরু করবে তারা।

ব্লিপিং কম্পিউটারের প্রতিবেদনে উঠে এসেছে, রিভিল এবং এক এসার প্রতিনিধির কথোপকথন। ওই কথোপকথনে দেখা গেছে, এসারকে ২০ শতাংশ ছাড়ে মুক্তিপণ দেওয়ার জন্য গত বুধবার পর্যন্ত সময় দিয়েছিল রিভিল।