অ্যামাজন পে'র শীর্ষ নির্বাহী ভারতীয় হোয়াটসঅ্যাপে

ভারতে আর্থিক লেনদেন বাণিজ্যে নেতৃত্ব দেওয়ার জন্য হোয়াটসঅ্যাপ এক শীর্ষ অ্যামাজন নির্বাহীকে নিয়োগ দিয়েছে। দ্রুত সম্প্রসারণশীল এই খাতে হোয়াটসঅ্যাপের জোরেসোরে নামার ইঙ্গিত দিচ্ছে এই নিয়োগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 09:04 AM
Updated : 20 March 2021, 09:04 AM

মানেশ মাহাত্মে প্রায় সাত বছর ধরে আমাজন পে’ বিভাগে কাজ করেছেন। সূত্র উল্লেখ করে রয়টার্স জানাচ্ছে, শিগগিরই তিনি হোয়াটসঅ্যাপের পেমেন্ট সার্ভিসে যোগ দিচ্ছেন।

হোয়াটসঅ্যাপ এবং অ্যামাজন পে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

প্রায় ৫০ কোটি ব্যবহারকারীর দেশ ভারত হোয়াটসঅ্যাপের বৃহত্তম বাজার। এ বাজারের আর্থিক লেনদেন খাতে সর্বশেষ প্রতিষ্ঠান হিসেবে হোয়াটসঅ্যাপ যোগ দিচ্ছে। ২০২৩ সালের মধ্যে এই বাজারের মূল্য ১৩৫ বিলিয়ন ডলার হবে বলে ধারণা প্রকাশ করেছে এ বাজারেরই অন্য প্রতিষ্ঠানগুলো।

বহু কাঠখড় পোড়ানোর পর গত বছর হোয়াটসঅ্যাপ ভারতে আর্থিক লেনদেন ব্যবস্থা চালুর অনুমোদন পেলেও নিয়ন্ত্রকরা ফেইসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটিকে স্রেফ দুই কোটি ব্যবহারকারী পর্যন্ত সাীমারেখা বেঁধে দিয়েছেন।

অবশ্য এরই মধ্যে মুকেশ আম্বানির জিও প্ল্যাটফর্ম ডিজিটাল ইউনিটে ৫৭০ কোটি ডলার বিনিয়োগের চুক্তি করেছে ফেইসবুক। ওই চুক্তির ফলে হোয়াটসঅ্যাপ লাখ লাখ দোকানের নাগাল পাবে।

"আথিক লেনদেন সেবায় মাহাত্মে একজন পূর্ণ পেশাদার। হোয়াটসঅ্যাপের এই একটি বিষয়েই ঘাটতি ছিল।"- রয়টার্সকে বলেছেন এক সূত্র।

এদিকে, অ্যামাজন পে ভারতীয় ব্যবহারকারীদের ক্রমাগত অনলাইনে মূল্য পরিশোধের উৎসাহ দিচ্ছে। এই ই-কমার্স জায়ান্টের ভারতীয় ওয়েবসাইটও ডিজিটাল ওয়ালেট-পরিষেবা দেয়।

পরিচালক হিসাবে অ্যামাজন পে'র পণ্য, প্রকৌশল এবং ব্যবসায় বিভাগে জ্যেষ্ঠ নির্বাহীদের নেতৃত্ব  দিয়েছেন বলে মানেশ মাহাত্মে উল্লেখ করেছেন তার লিংকডইন প্রোফাইলে।