আইওএস ৯ বা আগের ওএসে মিলবে না হোয়াটসঅ্যাপ সমর্থন

আইওএস ৯ বা তার আগের সংস্করণের অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসে বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ সমর্থন। এতোদিন আইওএস ৯ ব্যবহারকারীরা এনক্রিপ্টেড চ্যাট সেবা ব্যবহারের সুযোগ পেয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2021, 01:12 PM
Updated : 19 March 2021, 01:12 PM

নতুন নিয়মে হোয়াটসঅ্যাপ চালাতে আইওএস ১০ অপারেটিং সিস্টেমের প্রয়োজন পড়বে। ফলে ন্যূনতম আইফোন ৫ এবং তার পরবর্তী মডেলের ব্যবহারকারীরা চালাতে পারবেন হোয়াটসঅ্যাপ।

গালফ নিউজের এক প্রতিবেদন বলছে, পরিবর্তনটি মূলত আইফোন ৪এস ব্যবহারকারীদের উপর প্রভাব ফেলবে। হিসেবে অবশ্য মোট আইফোন ব্যবহারকারীর মধ্যে ৪এস ব্যবহারকারীর সংখ্যা অল্প।

আইমোর এক প্রতিবেদনে জানিয়েছে, ডিসেম্বরে ৮১ শতাংশ আইফোন ব্যবহারকারীর আইওএস ১৪ ব্যবহার সম্পর্কে নিশ্চিত করেছিল অ্যাপল। আইওএস ১৩ ব্যবহার করছিল আরও ১৭ শতাংশ ব্যবহারকারী। ফলে আইওএস ১২ বা তার নিচের অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর সংখ্যা দুই শতাংশের বেশি হবে না।

গত বছর আইওএস ৮ এবং তার চেয়ে আগের অপারেটিং সিস্টেম সংস্করণের জন্য সমর্থন বন্ধ করে দিয়েছিল ফেইসবুক মালিকানাধীন মেসেজিং সেবাটি।

সম্প্রতি ক্লাউড ব্যাকআপের জন্য পাসওয়ার্ড সুরক্ষা ফিচার আনার খবর জানিয়েছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে হোয়াটসঅ্যাপ চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপশনে সুরক্ষিত হলেও গুগল ড্রাইভ বা অ্যাপল ক্লাউডে থাকা চ্যাট ব্যাকআপ সুরক্ষিত ছিল না এতোদিন।