চ্যাটিং ব্যাকআপেও পাসওয়ার্ড আনছে হোয়াটসঅ্যাপ

ক্লাউডে চ্যাটিং ব্যাকআপের জন্য পাসওয়ার্ড সুরক্ষা ফিচার আনতে কাজ করছে ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। এতে করে চ্যাটিং ব্যাকআপ এনক্রিপ্টেড হয়ে থাকবে, এবং শুধু ব্যবহারকারীই সেগুলো দেখতে পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 09:32 AM
Updated : 9 March 2021, 09:32 AM

বর্তমানে হোয়াটসঅ্যাপ চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপশন দিয়ে সুরক্ষিত। কিন্তু এ সুরক্ষা গুগল ড্রাইভ এবং অ্যাপল ক্লাউডে থাকা ব্যাকআপের বেলায় খাটে না। ডব্লিউএবেটাইনফো সোমবার হোয়াটসঅ্যাপের ক্লাউড ব্যাকআপ এনক্রিপশন নিয়ে কাজ করার খবর জানিয়েছে।

“পাসওয়ার্ড ব্যবহারে চ্যাটিং ডেটাবেজ এবং মিডিয়া অননুমোদিত প্রবেশাধিকার থেকে সুরক্ষিত থাকবে। পাসওয়ার্ড ব্যক্তিগত হবে এবং হোয়াটসঅ্যাপে পাঠানো হবে না। ভবিষ্যতে আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য আসবে এটি।” – ডব্লিউএবেটাইনফো বলেছে এক টুইটে।

ইন্ডিয়া টিভি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ফিচারটি গত বছরেও একবার নজরে এসেছিল, এবার দ্বিতীয়বারের মতো এ নিয়ে কথা উঠেছে। স্ক্রিনশটের মাধ্যমে এটি শেয়ার হয়েছে।

“আইক্লাউড ড্রাইভ ব্যাকআপে অননুমোদিত প্রবেশাধিকার ঠেকাতে আপনি পাসওয়ার্ড ঠিক করে রাখতে পারবেন যা ভবিষ্যত ব্যাকআপকে এনক্রিপ্ট করে রাখবে। যখন ব্যাকআপ থেকে রিস্টোর করতে চাইবেন, তখন পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে।” – লেখা রয়েছে স্ক্রিনশটে।

মে মাসের ১৫ তারিখ থেকে নতুন গোপনতা নীতি প্রয়োগ করতে যাচ্ছে ফেইসবুক। ব্যাপারটি নিয়ে এরই মধ্যে বিভিন্ন দেশের ব্যবহারকারী ও সরকার উদ্বেগ প্রকাশ করেছে, মূল প্রতিষ্ঠান ফেইসবুকের সঙ্গে ডেটা শেয়ারের ব্যাপারটি মেনে নিতে পারছেন না অনেকেই। হোয়াটসঅ্যাপ এখনও এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি।