চীনা স্মার্টফোন বাজারে হুয়াওয়েকে টপকে শীর্ষে অপো

চীনা স্মার্টফোন বাজারে প্রথমবারের মতো হুয়াওয়েকে টপকে শীর্ষ স্থান দখল করেছে অপো। কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যমতে, জানুয়ারিতে দেশটির স্মার্টফোন বাজারের ২১ শতাংশ দখল করেছে অপো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 09:28 AM
Updated : 8 March 2021, 09:36 AM

জানুয়ারি মাসে এই বাজারের ২০ শতাংশ করে দখলে ছিলো ভিভো এবং হুয়াওয়ের। শীর্ষ পাঁচে অন্য দুই প্রতিষ্ঠান অ্যাপল এবং শাওমির চীনা স্মার্টফোন বাজারে দখল ছিলো ১৬ শতাংশ করে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, এক বছর আগের চেয়ে চীনা বাজারে অপোর স্মার্টফোন বিক্রি বেড়েছে ২৬ শতাংশ। আর আগের মাসের হিসাবে বিক্রি বেড়েছে ৩৩ শতাংশ।

কাউন্টারপয়েন্ট জানিয়েছে, আগের রেনো ৪ স্মার্টফোনের চেয়ে কম দামে ভালো স্পেসিফিকেশনের কারণে সাফল্য পেয়েছে প্রতিষ্ঠানের নতুন রেনো ৫ সিরিজ।

এক প্রতিষ্ঠান যখন বাজারের দখল বাড়াবে আরেক প্রতিষ্ঠানকে তখন দখল ছাড়তে হবে। এবার দখল ছাড়তে হয়েছে হুয়াওয়েকে। প্রতিষ্ঠানের স্মার্টফোন বিক্রির এই সংখ্যা ইঙ্গিত দিচ্ছে যে, চীনেও ধুঁকতে হচ্ছে হুয়াওয়েকে।

এদিকে কাউন্টারপয়েন্ট জানিয়েছে, মার্কিন সীমাবদ্ধতার প্রেক্ষিতে যন্ত্রাংশের স্বল্পতার কারণে প্রিমিয়াম স্মার্টফোন বাজারে নজর বাড়িয়েছে হুয়াওয়ে। এ কারণে চীনা বিতরণকারী প্রতিষ্ঠানগুলো এখন অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনের সংখ্যা বাড়াতে নজর দিচ্ছে।

এটি শুধু এক মাসের পরিসংখ্যান হলেও কাউন্টারপয়েন্ট ধারণা করছে, ২০২১ সাল জুড়েই স্মার্টফোন বাজারের দখল কমবে হুয়াওয়ের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক