আইম্যাক প্রো’র ইতি টানছে অ্যাপল

আইম্যাক প্রো’র উৎপাদন বন্ধ করতে পারে অ্যাপল। বর্তমান সরবরাহ শেষ হওয়া পর্যন্তই গ্রাহক ডিভাইসটি কিনতে পারবেন বলে ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2021, 01:37 PM
Updated : 7 March 2021, 01:42 PM

শনিবার এক প্রতিবেদনে অ্যাপলবিষয়ক খবরের সাইট ৯টু৫ম্যাক জানিয়েছে, শুক্রবারই ওয়েবসাইট থেকে ‘বিল্ড-টু-অর্ডার কনফিগারেশন’ সরিয়ে ফেলেছে অ্যাপল।

যে আইম্যাক প্রো ডিভাইসগুলো বর্তমানে পাওয়া যাচ্ছে সেখানেও খুব বেশি অপশন নেই গ্রাহকের হাতে। বর্তমানে শুধু একটি মডেলই বিক্রি করছে অ্যাপল। এই মডেলটির দাম শুরু হচ্ছে ৪৯৯৯ মার্কিন ডলার থেকে।

তৃতীয় পক্ষের খুচরা বিক্রেতার কাছে এখনও ভিন্ন ভিন্ন কনফিগারেশনের কিছু আইম্যাক প্রো ডিভাইস রয়েছে বলেই প্রতিবেদনে জানিয়েছে ৯টু৫ম্যাক।

সম্প্রতি গুজব রটেছে, শীঘ্রই অ্যাপল সিলিকন সিপিইউ এবং জিপিইউ-এর কিছু নতুন আইম্যাক উন্মোচন করবে অ্যাপল। এরই মধ্যে ডিভাইসটি নিয়ে এমন ঘোষণা দিলো প্রতিষ্ঠানটি।

২০১৭ সালে আইম্যাক প্রো উন্মোচন করেছিলো অ্যাপল। ঠিক কী কারণে এটির উৎপাদন বন্ধ করা হচ্ছে, তা এখনও স্পষ্ট নয়।

এই ডিভাইসটির মাধ্যমে হাই-এন্ড গ্রাহককে লক্ষ্য বানাতে চেয়েছিলো প্রতিষ্ঠানটি। ওয়ার্কস্টেশন ইনটেল জিওন সিপিও দরকার, এমন গ্রাহকরাই এই ডিভাইসটির মূল্য লক্ষ্য।

এদিকে হাই-এন্ড গ্রাহককে লক্ষ্য করে ২০১৯ সালে ম্যাক প্রো টাওয়ার উন্মোচন করেছে অ্যাপল। এ কারণেও আইম্যাক প্রো’র গ্রাহক সংখ্যা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপল প্রো ডিসপ্লে এক্সডিআর ধাঁচের সরু বেজেলের নতুন আইম্যাক সিরিজ উন্মোচন করতে পারে বলেও গুজব রয়েছে। এ বিষয়ে এখন পর্যন্ত মুখ খোলেনি প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।