ছবি গায়েবের ফিচার পরীক্ষা করছে হোয়াটসঅ্যাপ

সাম্প্রতিক সময়ে বেটা সংস্করণে অনেক ফিচার পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ। এরকম একটি ফিচারে ভিডিও শেয়ার করার আগে তা ‘মিউট’ করে দিতে পারবেন ব্যবহারকারীরা। এটি বাদেও ছবি দেখার পর তা গায়েব হয়ে যাবে, এমন ফিচারও পরীক্ষা করছে মেসেজিং সেবাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2021, 10:15 AM
Updated : 4 March 2021, 10:15 AM

ছবি গায়েব হয়ে যাবে - এমন ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা ছবি পাঠাতে পারবেন একে অন্যকে। কিন্তু ওই ছবি দেখে আলাপ থেকে বের হয়ে যাওয়ার পর ওই ছবি আর থাকবে না, স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

এরকম ছবির বেলায় নীল রংয়ের টগলে ক্লিক করলে সতর্কতা বার্তাও দেখানো হবে। ওই বার্তায় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে জানাবে, “আলাপ ছেড়ে বের হয়ে গেলেই মিডিয়াটি অদৃশ্য হয়ে যাবে।” নীল রংয়ের টগলটি ‘অ্যাড ক্যাপশন’ টেক্সটবক্সের পাশে পাওয়া যাবে।

মেসেজ উধাও হয়ে যাওয়ার ফিচার আনার কয়েক মাস পরে ছবি গায়েব হয়ে যাওয়ার মতো এ ফিচারটি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ। বেটা সংস্করণে এ ফিচারের নতুন আইকনও দেখা গেছে। মিডিয়ার সম্পাদনা অংশে দেখা মিলবে ওই নতুন আইকনের। ছবি উধাও হবে কি না তা শেয়ার করার আগেই ঠিক করে দিতে পারবেন ব্যবহারকারীরা।

ছবি উধাও হয়ে যাওয়ার পুরোপুরি নিশ্চয়তা অবশ্য থাকছে না। গিজমো চায়না উল্লেখ করেছে, নতুন ফিচারে ছবি প্রাপক চাইলেই স্ক্রিনশট নিয়ে নিতে পারবেন, সে ব্যাপারে প্রেরক জানবেন-ও না। একই কথা খাটে প্রতিষ্ঠানটির স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া মেসেজিং ফিচারের বেলাতেও। সেখানেও বাড়তি কোনো নিরাপত্তা ফিচার দেয়নি হোয়াটসঅ্যাপ।   

হোয়াটসঅ্যাপের জন্য এরকম ফিচার নতুন হলেও, মালিক প্রতিষ্ঠান ফেইসবুকের কাছে ব্যাপারটি নতুন নয়। এর আগে নিজেদের ছবি শেয়ারিং সেবা ইনস্টাগ্রামের জন্য এরকম স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া ফটো/ভিডিও ফিচার নিয়ে হাজির হয়েছিল প্রতিষ্ঠানটি।

সবার জন্য হোয়াটসঅ্যাপ ফিচারটি কবে নাগাদ আনবে, তা এখনও জানা যায়নি। প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েড এবং আইওএস সংস্করণ নিয়ে কাজ করছে বলে উঠে এসেছে গিজমো চায়নার প্রতিবেদনে।