টিমস-এ এন্ড-টু-এন্ড এনক্রিপশন আনছে মাইক্রোসফট

অবশেষে এন্ড-টু-এন্ড এনক্রিপশন আসছে মাইক্রোসফট টিমস-এ। এ বছরের শেষ নাগাদ এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ হবে সেবাটিতে। বছরের প্রথমার্ধেই বাণিজ্যিক সেবাগ্রহীতারা টিমস-এ এন্ড-টু-এন্ড এনক্রিপশনের প্রিভিউ দেখতে পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 02:11 PM
Updated : 3 March 2021, 02:11 PM

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ উল্লেখ করেছে, শুরুতে এনক্রিপশন ১:১ টিমস কলে পাওয়া যাবে, এবং আরও স্পর্শকাতর আলোচনার কথা ভেবেই একে নকশা করেছে মাইক্রোসফট।

কর্মীদের সঙ্গে কথা বলা বা আইটি অ্যাডমিনের কাছ থেকে পাসওয়ার্ড নেওয়ার মতো অবস্থায় বেশি কাজে আসবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। শুরুতে ১:১ কল দিয়ে শুরু করলেও আগামীতে আগে থেকে ঠিক করে রাখা কল, এবং অনলাইন মিটিংয়ে এন্ড-টু-এন্ড এনক্রিপশন দেওয়ার পরিকল্পনা রয়েছে মাইক্রোসফটের।

বর্তমানে মিটিংয়ের জন্য মাইক্রোসফট টিমস এন্ড-টু-এন্ড এনক্রিপশন সমর্থন করে না। ডেটা স্থানান্তরের সময় এনক্রিপ্টেড হয়, অনুমোদিত সেবা ডেটা ধরে রাখার রেকর্ডের স্বার্থে কনটেন্ট ডিক্রিপ্ট করে। মাইক্রোসফট বর্তমানে ‘শেয়ারপয়েন্ট’ এনক্রিপশন ব্যবহার করে নিরাপত্তার জন্য।

এ ছাড়াও মাইক্রোসফট টিমস-এ সংরক্ষিত নোটসের নিরাপত্তা বিধানে ওয়াননোট এনক্রিপশনও ব্যবহার করে থাকে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট টিমস-এর মূল প্রতিদ্বন্দ্বী স্ল্যাক এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে না। অন্যদিকে ভিডিও কলিং সেবাদাতা জুম এ ধরনের এনক্রিপশন গত বছরের অক্টোবর থেকে দেওয়া শুরু করেছে, এবং ধীরে ধীরে প্রিভিউতে আরও ফিচার যোগ করছে।