অ্যান্ড্রয়েডেও এলো টুইটারের ক্লাবহাউস প্রতিদ্বন্দ্বী স্পেসেস

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নিজেদের অডিও চ্যাটরুম ‘স্পেসেস’ এর দরজা খুলে দিয়েছে টুইটার। সম্প্রতি এক টুইট বার্তায় এ ব্যাপারে জানিয়েছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 08:14 AM
Updated : 3 March 2021, 08:14 AM

জানুয়ারিতে আইওএস প্ল্যাটফর্মের জন্য স্পেসেসের সীমিত সংস্করণ নিয়ে এসেছিল টুইটার। টুইটারের আইওএস অ্যাপ ব্যবহারকারীরা সবাই স্পেসেসে যোগ দিতে এবং শুনতে পারলেও, খুব অল্প কয়েকজন-ই স্পেসেসের মাধ্যমে রুম হোস্ট করতে পারেন। প্রতিষ্ঠানটি অবশ্য আগেই জানিয়েছিল, 'খুব ছোট একটি মতামত দাতা দল' দিয়ে শুরু করছে তারা।

এখন অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীদেরও এতে যোগ দেওয়ার সুযোগ তৈরি হলো, এবং টুইটার জানিয়েছে, নারী ও অন্যান্য প্রান্তিক জনগোষ্ঠীকে ওই সেবায় অগ্রাধিকার দেবে তারা।

টুইটারের সব অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীও এখন থেকে স্পেসেসে যোগ দিতে এবং শুনতে পারবেন। তবে, কবে নাগাদ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা স্পেসেস হোস্ট করতে পারবেন, তা এখনও জানায়নি প্রতিষ্ঠানটি। মাইক্রোব্লগিং সাইটটির মুখপাত্র বলছেন, “শীঘ্রই” অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য সুযোগটি আসছে।

কণ্ঠনির্ভর ফিচার নিয়ে গত কয়েক মাস ধরে কাজ করছে টুইটার। বেটা সংস্করণে স্পেসেস আনা ছাড়াও গত জুনে আইওএস ব্যবহারকারীদের জন্য অডিও টুইট নিয়ে এসেছে তারা। ১৪০ সেকেন্ড সময়সীমায় সীমিত কিছু ব্যবহারকারীকে অডিও বার্তা রেকর্ড ও পাঠানোর সুযোগ করে দিয়েছে ফিচারটি।

এ ছাড়াও গত মাসে কণ্ঠনির্ভর সরাসরি মেসেজ পাঠানোর সেবা নিয়ে ভারতে হাজির হয়েছে টুইটার। দেশটির আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীরা সুবিধাটি পাচ্ছেন।

অডিও বার্তায় ক্যাপশন দিতে ব্যর্থ হওয়ায় সমালোচনার মুখে পড়েছিল টুইটার। এ বছরই অডিও এবং ভিডিও টুইটে স্বয়ংক্রিয় ক্যাপশন নিয়ে আসবে বলে জানিয়েছে সেবাটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক