ভারতে চুক্তিভিত্তিক উৎপাদন বাড়াচ্ছে শাওমি

ভারতে নিজেদের চুক্তিভিত্তিক উৎপাদনকারীর সংখ্যা বাড়াচ্ছে চীনের শাওমি কর্পোরেশন। এর আগেই অবশ্য দেশটির অন্যতম বড় স্মার্টফোন নির্মাতা হিসেবে নাম লিখিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 12:32 PM
Updated : 25 Feb 2021, 12:32 PM

শাওমি ইন্ডিয়া কর্মকাণ্ডের ব্যবস্থাপনা পরিচালক মানু জেইন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, চীনের বিওয়াইডি এবং ডিবিজি ভারতে তাদের নতুন সরবরাহকারী হবে। প্রায় অর্ধ দশক ধরে ভারতেই ফোন তৈরি করছে শাওমি এবং খুব দ্রতই বাজারটিতে নিজেদের অবস্থান গড়ে নিয়েছে তারা।

“এখন আমাদের ৯৯ শতাংশ স্মার্টফোন, আর শতভাগ স্মার্ট টিভি ভারতে তৈরি হয়, এবং স্মার্টফোনের সিংহভাগ উপাদান স্থানীয়ভাবে তৈরি করা হবে বা ভারত থেকেই নেওয়া হবে।” – বলেছে শাওমি। 

কাউন্টারপয়েন্টের ডেটা বলছে, গত বছর ভারতের শীর্ষ স্মার্টফোন বিক্রেতা ছিল শাওমি। বাজারের ২৬ শতাংশ ধরে রেখেছিল প্রতিষ্ঠানটি।

গত বছরের সীমান্তের সংঘাতকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ক্রমাগত বাড়ছে। এর ফল ভোগ করতে  হচ্ছে চীনা প্রতিষ্ঠানগুলোকে। ঠিক এরকম একটি সময়েই ভারতে ফোন তৈরি বাড়ানোর খবর জানালো শাওমি।

শাওমি জানিয়েছে, ডিবিজি উত্তর ভারতীয় প্রদেশ হরিয়ানাতে স্মার্টফোন তৈরির কারখানা স্থাপন করেছে। অন্যদিকে, ভারতের দক্ষিণে তামিল নাড়ুতে কারখানা স্থাপন করেছে বিওয়াইডি।

জেইন জানিয়েছেন, টেলিভিশন তৈরির লক্ষ্যে ভারতের দক্ষিণাঞ্চলের প্রদেশ তেলেঙ্গানাতেও নতুন কারখানা স্থাপন করেছে প্রতিষ্ঠানটি। ভারতে বিক্রিত সব শাওমি স্মার্ট টিভি স্থানীয়ভাবে সংযোজিত হবে বলেও উল্লেখ করেছে তিনি।

ভারতে চুক্তিভিত্তিক উৎপাদনকারী ফক্সকন এবং ফ্লেক্সের কারখানাতেও ফোন তৈরি করে শাওমি।