অ্যান্ড্রয়েডে এলো গুগল ম্যাপসের ডার্ক মোড

অ্যান্ড্রয়েড ডিভাইসে পুরোদমে চলে এসেছে গুগল ম্যাপসের ডার্ক মোড। ফিচারটি গত বছরের সেপ্টেম্বর থেকে পরীক্ষা করছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 12:04 PM
Updated : 24 Feb 2021, 12:04 PM

“বর্তমান সময়ে, আমরা সবাই একটু পর্দা সংক্রান্ত অবসাদের মধ্য দিয়ে যাচ্ছি। শীঘ্রই গুগল ম্যাপসের পার্ক মোড গোটা বিশ্বের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে চলে আসার পর, আপনি চোখকে প্রয়োজনীয় বিরতি দিতে পারবেন এবং ব্যাটারি লাইফও বাঁচাতে পারবেন।” – মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ইন্ডিয়া টিভির এক প্রতিবেদন বলছে, একবার গুগল ম্যাপস আপডেটেড হয়ে গেলে, গোটা ফোনের জন্যই এটিকে সচল করে নেওয়া যাবে। এজন্য ব্যবহারকারীকে সেটিংস > থিম অপশনে গিয়ে ‘অলওয়েজ ইন ডার্ক থিম’ নির্বাচন করে দিতে হবে।

এটি বাদেও ‘অ্যান্ড্রয়েড অটো’র জন্য আপডেট নিয়ে এসেছে গুগল। কাস্টমাইজড ওয়ালপেপারের পাশাপাশি অ্যান্ড্রয়েড অটো’তে এখন গেইমেরও দেখা মিলবে। লম্বা সফরের সময়টিতে ব্যবহারকারীরা কণ্ঠনির্ভর বিভিন্ন গেইম খেলে সময় পার করতে পারবেন। শুধু “হেই গুগল, প্লে আ গেইম” বললেই চালু হয়ে যাবে গেইম।

অ্যান্ড্রয়েড অটো পর্দা বিভক্তির ফিচারও আসছে। এতে করে মিডিয়া নিয়ন্ত্রণের পাশেই ম্যাপস দেখা সম্ভব হবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েডের জন্য পাসওয়ার্ড চেকআপ নিয়ে হাজির হচ্ছে গুগল। সম্ভাব্য ফাঁস ও ডেটা বেহাত ব্যবহারকারীর পাসওয়ার্ড হ্যাকারের হাতে তুলে দিয়েছে কি না সে ব্যাপারে সতর্কতা জানাবে ফিচারটি।

অ্যান্ড্রয়েড ৯ এবং তার পরবর্তী সংস্করণের জন্য আগামীতে আসবে পাসওয়ার্ড চেকআপ। অ্যান্ড্রয়েড ডিভাইসে আগে থেকে সেভ করে রাখা পাসওয়ার্ড ও নতুন কোনো পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করবে এটি।