ডেটা সেন্টারের জন্য শক্তি সাশ্রয়ী এসএসডি বানাচ্ছে স্যামসাং

ডেটা সেন্টারের জন্য শক্তি সাশ্রয়ী সলিড স্টেট ড্রাইভের (এসএসডি) উৎপাদন বড় পরিসরে শুরু করেছে স্যামসাং ইলেকট্রনিকস। এতে থাকবে উন্নত নিরাপত্তা ব্যবস্থাও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 07:43 AM
Updated : 24 Feb 2021, 07:43 AM

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, ডেটা সেন্টারের জন্য ষষ্ঠ প্রজন্মের ভি-এনএএনডি চিপ ভিত্তিক প্রথম এসএসডি এই ‘পিএম৯এ৩ই১.এস’।

ওপেন কম্পিউটিং প্রজেক্ট-এর (ওসিপি) মান সমর্থন করে এই এসএসডি। ডেটা সেন্টারের হার্ডওয়্যার এবং সফটওয়্যার মান নির্ধারণ করে ওসিপি নামের সংস্থাটি।

মেমোরি চিপ তৈরিতে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের দাবি, নতুন এই এসএসডি এই খাতের সবচেয়ে শক্তি সাশ্রয়ী চিপ, যা ডেটা সেন্টারের পরিচালন খরচ কমাতে সহায়তা করবে।

সিকুয়েনশিয়াল রাইট স্পিডের ভিত্তিতে প্রতি সেকেন্ডে এক ওয়াট শক্তি খরচ করে ২৮৩ মেগাবাইট ডেটা রাইট করতে পারে পিএম৯এ৩ই১.এস, যা আগের পিএম৯৮৩এএম.২-এর চেয়ে ৫০ শাতাংশ উন্নত বলে দাবি করেছে স্যামসাং।

ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি আরও দাবি করেছে, গত বছর বিশ্বজুড়ে যতো সংখ্যক হার্ড ডিস্ক ড্রাইভ বিক্রি হয়েছে, সেগুলো যদি নতুন চার টেরাবাইট এসএসডি দিয়ে বদলানো হয়, তাহলে এক হাজার চারশ’ ৮৪ গিগাওয়াট আওয়ার শক্তি সাশ্রয় হতে পারে।

নতুন এই এসএসডিতে উন্নত নিরাপত্তা ফিচারও রেখেছে স্যামসাং। এর মধ্যে রয়েছে ‘অ্যান্টি-রোলব্যাক’, যা পুরানো নিরাপত্তা সংস্করণের ফার্মওয়্যার ডাউনলোড আটকাবে।