লিপস্টিকের রং জানিয়ে দেবে শ্যানেলের এআই অ্যাপ

অপরিচিত গান শুনে তা অ্যাপের মাধ্যমে খুঁজে বের করার অভিজ্ঞতা প্রায় সব প্রযুক্তিপ্রেমীরই আছে। কিন্তু এবার এলো ভিন্ন এক অভিজ্ঞতা। কোনো লিপস্টিকের রং দেখে চিনতে না পারলেও তা খুঁজে বের করা সম্ভব হবে শ্যানেলের অ্যাপের মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 07:43 AM
Updated : 22 Feb 2021, 07:43 AM

নিজ ফলাফলে শুধু শ্যানেলের লিপস্টিক-ই দেখাবে ‘লিপস্ক্যানার’ নামের ওই অ্যাপটি। অ্যাপের নামে ‘লিপ’ শব্দটি ব্যবহার থাকলেও আদতে রং ঠোঁটে থাকুক বা হাতব্যাগে মোবাইল ক্যামেরার ‘চোখ’ ঠিকই চিনে নেবে নির্দিষ্ট রঙের শেড। শ্যানেলের অ্যাপ ব্যবহার করলে, ব্যবহারকারীকে নিজেদের চারশ’র বেশি ভিন্ন ভিন্ন শেড থেকে ফলাফল দেখাবে অ্যাপটি। এর ফলে ব্যবহারকারী সহজেই নিজের পছন্দের রংটি শ্যানেলের সংগ্রহ থেকে খুঁজে নিতে পারবেন।

এমন পদক্ষেপ অবশ্য এবারই প্রথম নয়। এর আগেও অন্যান্য প্রতিষ্ঠান এ ধরনের অ্যাপ নিয়ে এসেছে। ফ্যাশন ব্র্যান্ড ইভস সাঁ লোহঅ (ওয়াইএসএল)-এর পারসো সিস্টেম সুনির্দিষ্টভাবে স্ক্যান করা রং প্রিন্ট-ও করে দিতে পারে। এদিকে, শ্যানেলের লিপস্ক্যানার অ্যাপ শুধু রং খুঁজতে নয়, লিপস্টিক ‍ব্যবহারের পর কেমন লাগবে সেটিও ভার্চুয়ালভাবে দেখিয়ে দেবে।

শ্যানেলের আগেই অবশ্য সেফোরা, বেনেফিট এবং অন্যান্য আরও অনেক ব্র্যান্ড ডিজিটাল মেকআপ করার এ ফিচারটি নিয়ে এসেছে। ফলে এটিও একদম নতুন কিছু নয় বলেই উল্লেখ করেছে এনগ্যাজেট।

শ্যানেল বলছে, তাদের অ্যালগরিদম “নিরবিচ্ছিন্নভাবে রং খুঁজে নিয়ে তা মিলিয়ে দিয়ে ব্যবহারকারীকে বড় মাপের অনলাইন সামগ্রীর মধ্য দিয়ে যাওয়ার সময় বাঁচাচ্ছে।” এ বিষয়টি “স্মার্ট-বিউটির জন্য বিশ্বের প্রথম” বলে উল্লেখ করছে প্রতিষ্ঠানটি।