তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা লুনা সামসুদ্দোহার মৃত্যু

তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তা জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা আর নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 10:04 AM
Updated : 19 Feb 2021, 05:24 AM

সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তার মৃত্যু হয় বলে তার স্বামী এ কে এম সামসুদ্দোহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

দেশে রাষ্ট্রীয় মালিকানাধীন কোনো ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান ছিলেন লুনা সামসুদ্দোহা। দোহা টেক নিউ মিডিয়া নামের একটি সফটওয়্যার ফার্মের চেয়ারম্যান ছিলেন তিনি।

সম্প্রতি ক্যান্সার ধরা পড়ার পর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে।

দোহা টেকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিঙ্গাপুরে উনার চিকিত্সা চলছিল। আজ সকাল ১০টার দিকে তিনি মারা যান।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার মৃত্যুতে শোক জানিয়েছেন।

এক শোকবার্তায় তিনি বলেন, “লুনা সামসুদ্দোহা দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত কাজ করে গেছেন।”

সরকারের ই-জিপি সিস্টেমসহ অন্যান্য প্রকল্পে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে স্মরণ করেন প্রতিমন্ত্রী পলক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী লুনা ১৯৯২ সালে সফটওয়ার নির্মাণ প্রতিষ্ঠান দোহা টেক নিউ মিডিয়ার যাত্রা শুরু করেন। প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নেওয়া এবং নারীর ক্ষমতায়নে ভূমিকার স্বীকৃতি হিসেবে ২০১৩ সালে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা পান তিনি।

নারী উদ্যোক্তা হিসেবে জয়া আলোকিত নারী-২০১৭ সম্মাননা পাওয়া লুনা উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি ছিলেন।

লুনা সামসুদ্দোহা ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন। পরে জনতা ব্যাংকের পরিচালক পদেও কাজ করেন তিনি।

২০১৮ সালে দেশের প্রথম নারী হিসেবে জনতা ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পান লুনা সামসুদ্দোহা।

এসএমই ফাউন্ডেশনের সাবেক পরিচালক লুনা বেসরকারি ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির একজন ট্রাস্টি ছিলেন।