অ্যাপলের গাড়ি নিয়ে ‘ভীত নন’ ফোকসভাগেন প্রধান

অ্যাপলের গাড়ি তৈরির পরিকল্পনা নিয়ে চিন্তিত নয় জার্মানির ফোকসভাগেন। আইফোন নির্মাতা যে নিজেদের ব্যাটারি প্রযুক্তি যাত্রীবাহী গাড়িতে ব্যবহার করতে পারে, সেটি নিয়েও মাথা ঘামাচ্ছে না প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 09:08 AM
Updated : 15 Feb 2021, 09:08 AM

সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হার্বার্ট ডিয়েস। ডিসেম্বরের এক প্রতিবেদনে রয়টার্স উল্লেখ করেছিল, অ্যাপল ২০২৪ সাল নাগাদ বাজারের জন্য গাড়ি আনতে পারে। নিজস্ব ব্যাটারি প্রযুক্তি থাকায় প্রতিষ্ঠানটির খরচ কম হতে পারে।

“গাড়ি শিল্প গতানুগতিক কোনো প্রযুক্তি খাত নয় যে একবারের চেষ্টায় আপনি এটি দখল করে নেবেন,” – বলেছেন ডিয়েস। “অ্যাপল এটি রাতরাতি করতে পারবে না।” – যোগ করেছেন তিনি।

এখনও নিজেদের পরিকল্পনা সম্পর্কে কিছু জানায়নি অ্যাপল। তবে, ডিয়েস বলছেন, অ্যাপলের সিদ্ধান্ত “যৌক্তিক”, যেহেতু প্রতিষ্ঠানটির ব্যাটারি, সফটওয়্যার ও নকশা বিষয়ে অভিজ্ঞতা রয়েছে, এবং দক্ষতা বৃদ্ধিতে খরচ করার সক্ষমতা রয়েছে।

“তারপরও, আমরা ভীত নই,” – বলেছেন ডিয়েস। নিজেদের ঘাঁটিতেই স্ব চালিত গাড়ির জন্য প্রয়োজনীয় সফটওয়্যার তৈরির পরিকল্পনা করেছে ফোকসভাগেন। অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বিদ্যুত চালিত গাড়ি প্রশ্নে প্রতিযোগিতায় নামতে পারে, সেটি নিশ্চিত করতে চাইছে জার্মান এ গাড়ি নির্মাতা।