দীর্ঘ দিন পর আইওএস অ্যাপ আপডেটে নজর গুগলের

ডিসেম্বরের শুরু থেকে নিজেদের অনেক আইওএস অ্যাপেরই আপডেট আনেনি গুগল। ব্যাপারটি নিয়ে একদিকে যেমন প্রশ্ন তৈরি হয়েছিল, অন্যদিকে তৈরি হয়েছিল নানাবিধ সমস্যা। এবার সে সমস্যার সমাধানে উদ্যোগী হয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2021, 11:16 AM
Updated : 14 Feb 2021, 11:16 AM

দীর্ঘ সময় ধরে অ্যাপ আপডেটেড না হওয়ায় ব্যবহারকারীরা অনেক সময়ই অ্যাপে প্রবেশ করতে গিয়ে “এই অ্যাপ পুরোনো হয়ে গেছে” মেসেজ দেখেছেন। নতুন আপডেট আনার কারণে আগামীতে আর এ ধরনের বার্তা আর দেখতে হবে না ব্যবহারকারীদেরকে।

প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫গুগল এক প্রতিবেদনে জানিয়েছে, ইউটিউব থেকে শুরু করে নিজেদের প্রধান আইওএস অ্যাপগুলোর আপডেট আনতে শুরু করছে গুগল। আপাতত শুধু বাগ ঠিক করা পর্যায়ে থাকলেও জিমেইল ও অন্যান্য অ্যাপও যে আপগ্রেডেড হতে পেতে পারে, এটি সেদিকেই ইঙ্গিত করছে।

গুগল কেন এতো দীর্ঘ বিরতি নিয়েছে, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। অ্যাপলের অ্যাপ গোপনতা লেবেলের কারণেই গুগল এতো লম্বা সময় নিয়েছে বলেও ধারণা করেছিলেন অনেকে। কিন্তু প্রতিষ্ঠানটি এ ব্যাপারে এখনও কিছু বলেনি। উল্টো সময়ের সঙ্গে সঙ্গে আইওএস আপডেট করে করে গোপনতা বিস্তারিত দিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

এরই মধ্যে ফেব্রুয়ারির শুরুতে ইউটিউব মিউজিক, স্টুডিও এবং টিভির মতো অ্যাপ আপডেট করেছে গুগল।

শীঘ্রই অন্যান্য অ্যাপও গুগলকে আপডেট করতে হবে। সার্ভার-অংশে এবং ওয়েব আপডেটে গুগলের কিছু ফিচার নিয়ে আসার পাশাপাশি ক্রোমের মতো অ্যাপে আপডেট দিতে হবে। এ কাজগুলো সম্পন্ন না হলে নিরাপত্তা ত্রুটির ভয় থেকে যাবে। ভবিষ্যতে কারিগরি সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও রয়েছে।