টিকটকের ভারতীয় ব্যবসা বিক্রি করে দিতে চাইছে বাইটড্যান্স

টিকটকের ভারতীয় ব্যবসা বিক্রি করে দিচ্ছে বাইটড্যান্স। দেশটিতে টিকটকের আরেক প্রতিদ্বন্দ্বীর সঙ্গে এ ব্যাপারে আলোচনাও চলছে প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2021, 02:15 PM
Updated : 13 Feb 2021, 02:15 PM

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদন জানিয়েছে, জাপানের সফটব্যাংক এ আলোচনা করছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, এখনও পুরো ব্যাপারটি ‘গোপন, প্রাথমিক এবং জটিল’ পর্যায়ে রয়েছে।

আলোচনা চলছে গ্লেন্সের মূল প্রতিষ্ঠান ইনমোবি’র সঙ্গে। ইনমোবি’র রোপোসো নামে ছোট ভিডিও তৈরির একটি অ্যাপ রয়েছে। ভারতে গত জুলাইয়ে টিকটক নিষিদ্ধ হওয়ার পর জনপ্রিয় হয়ে উঠে রোপোসো। সফটব্যাংক বাইটড্যান্সের মতো ইনমোবি’রও অন্যতম বিনিয়োগকারী।

সফটব্যাংক, ইনমোবি, বাইটড্যান্স কোনো প্রতিষ্ঠানই তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। গত মাসেই নিজেদের দুই হাজারেরও বেশি সদস্যের ভারতীয় দল ছোট করেছে বাইটড্যান্স। এক নোটিশে প্রতিষ্ঠানটি হানিয়েছে, ভারতে তারা কর্মকাণ্ড চালাতে পারবে কি না, সে ব্যাপারে নিশ্চয়তা না থাকায় পদক্ষেপটি বিবেচনায় এসেছে।

ডেটা গোপনতার দোহাই দিয়ে টিকটকসহ ৫৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত। দেশটির সরকার চাইছে, টিকটকের প্রযুক্তি ও ব্যবহারকারীদের ডেটা নিজেদের সীমান্তের মধ্যেই থাকুক।