হ্যাকিংয়ের শিকার সাইবারপাংক নির্মাতা, দেবে না মুক্তিপণ

সময়টা ভালো যাচ্ছে না ‘সাইবারপাংক ২০৭৭’ নির্মাতা সিডি প্রজেক্ট রেড-এর। হ্যাকিংয়ের কবলে পড়েছে প্রতিষ্ঠানটি। কিন্তু হ্যাকারদের দাবি মেনে মুক্তিপণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2021, 01:27 PM
Updated : 9 Feb 2021, 01:27 PM

এক টুইটে হ্যাকিংয়ের শিকার হওয়ার খবর জানিয়ে সিডি প্রজেক্ট রেড লিখেছে, তাদেরকে হয় অর্থ না-হয় সাইবারপাংক ২০৭৭ গেইম এবং মুক্তি না পাওয়া উইচার ৩ গেইমের কোড দিতে বলেছে হ্যাকাররা।

দাবি মেনে না নিলে “হিসাবরক্ষণ, প্রশাসন, মানবসম্পদ, বিনিয়োগকারী সম্পর্ক এবং আরও অনেক তথ্য সংশ্লিষ্ট নথি” ফাঁস করে দেওয়ার হুমকি দিয়েছে হ্যাকাররা।

হ্যাকিংয়ের সঙ্গে জড়িতকে চিহ্নিত করতে পারেনি প্রতিষ্ঠানটি। সিডি প্রজেক্ট রেড জানিয়েছে, হ্যাকার তাদের অভ্যন্তরীন নেটওয়ার্কে প্রবেশ করে সুনির্দিষ্ট কিছু ডেটা হাতিয়ে নিয়েছে, এবং একটি মুক্তিপণ দাবি নোট রেখে গেছে।

“আমরা মুক্তিপণ দেবো না এবং জড়িতদের সঙ্গে এ নিয়ে আলোচনাও করবো না, আমরা বুঝতে পারছি এর ফলে বেহাত হয়ে যাওয়া ডেটা প্রকাশ করে দেওয়া হতে পারে।” – এক প্রতিক্রিয়ায় জানিয়েছে সিডি প্রজেক্ট রেড।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এখনও তাদের ব্যাকআপ ঠিক আছে, এবং তারা ব্যাকআপ থেকে ডেটা পুনরুদ্ধার শুরু করেছে।

সিডি প্রজেক্ট রেডের জিওজি গেইমিং প্ল্যাটফর্ম রয়েছে। ওই প্ল্যাটফর্মের অনেক সাবস্ক্রাইবারের ব্যক্তিগত তথ্যও প্রতিষ্ঠানটির হাতে রয়েছে। এ কারণে হ্যাকিংয়ের বিষয়টিতে গুরুত্ব দেওয়া উচিত বলে মনে করছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট।

এর আগেও ২০১৭ সালে হ্যাকিংয়ের কবলে পড়েছিল প্রতিষ্ঠানটি। সেবারও নথি হারানোর খবর জানিয়েছিল তারা। শেষ পর্যন্ত আর তেমন কোনো ক্ষতি হয়নি ওই ঘটনায়।