এবার টুইটার, ইনস্টাগ্রাম বন্ধের নির্দেশ মিয়ানমারের

ফেইসবুক ব্লক করার পর এবার টুইটার এবং ইনস্টাগ্রাম বন্ধ করতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে মিয়ানমার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2021, 11:18 AM
Updated : 7 Feb 2021, 11:18 AM

মিয়ানমারের সেনা অভ্যুত্থানের প্রতিবাদে সামাজিক মাধ্যম ব্যবহার করছিলেন দেশটির ফেইসবুক ব্যবহারকারীরা। তিন আঙ্গুলের স্যালুট দেওয়া নিজেদের ছবি পোস্ট করছিলেন গ্রাহক। ওই অঞ্চলে প্রতিবাদের প্রতীক হয়ে দাঁড়িয়েছে এই স্যালুট।

প্রতিবেদনে প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, নরওয়ের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিনর এক বিবৃতিতে বলেছে, “মিয়ানমারের সব মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান, আন্তর্জাতিক গেইটওয়ে এবং ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখে এমন একটি নির্দেশনা পেয়েছে যে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সামাজিক মাধ্যম টুইটার এবং ইনস্টাগ্রাম ব্লক করুন।” মিয়ানমারে মোবাইল সেবা দেয় এই প্রতিষ্ঠানটি।

মিয়ানমার সেনাবাহিনী ক্ষমতা দখলের একদিন পরই দেশটির তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে সামাজিক মাধ্যমে গুজব না ছড়ানোর নির্দেশনা দিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতি বলছে, “কিছু গণমাধ্যম এবং সাধারণ জনগণ সামাজিক মাধ্যমে গুজব ছড়াচ্ছেন এবং বিবৃতি দিচ্ছেন যা অস্থিরতার কারণ হতে পারে। আমরা এই ধরনের পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানাবো এবং বর্তমান আইন মানতে সরকারকে সহায়তা করতে বলবো।”

ভার্জকে উদীয়মান দেশগুলোয় ফেইসবুকের জননীতিমালা পরিচালক রাফায়েল ফ্যাঙ্কেল এক বিবৃতিতে বলেছেন, বন্ধের নির্দেশ নিয়ে প্রতিষ্ঠান “অত্যন্ত চিন্তিত” এবং ব্লক তাৎক্ষণিকভাবে তুলে নিতে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে।

“এই জটিল সময়ে মিয়ানমারের মানুষের কাছে তথ্যের প্রবেশাধিকার দরকার এবং তাদের প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখার সুযোগ থাকা দরকার,” যোগ করেন ফ্র্যাঙ্কেল।