ঘুষ নেওয়ার দায়ে শত কর্মী ছাঁটাই টেনসেন্টে

ঘুষ নেওয়া এবং অর্থ আত্মসাতের দায়ে একশ’ কর্মীকে চাকরিচ্যুত করার পাশাপাশি ভবিষ্যত চুক্তির ক্ষেত্রে ৩৭টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে চীনের টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 02:02 PM
Updated : 3 Feb 2021, 02:02 PM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, গত বছরের চতুর্থ প্রান্তিকে দুর্নীতি বিরোধী প্রচারণা শুরুর পর থেকে ৪০ জন কর্মীর বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে অভিযোগ এসেছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

টেনসেন্ট জানিয়েছে, একটি ঘটনায় প্রতিষ্ঠানের গেইম প্রকাশনা বিভাগের এক কর্মী তৃতীয় পক্ষকে লাভের পথ বের করে দিয়েছেন এবং বিনিময়ে কমিশন নিয়েছেন।

সাম্প্রতিক বছরগুলোতে দুর্নীতি তদন্তে নজর দ্বিগুণ করেছে চীনের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম এবং ভিডিও গেইম নির্মাতা প্রতিষ্ঠানটি। দেশটিতে প্রযুক্তি বিপ্লব আনতে বাজার মূল্যও দ্রুত বেড়েছে প্রতিষ্ঠানটির।

২০১৮ সালে দুর্নীতির দায়ে গ্রেপ্তার হয়েছেন আলিবাবা গ্রুপের ভিডিও স্ট্রিমিং সেবা ইউকুর প্রেসিডেন্ট ইয়াং ওয়েইডং। এর থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং যে দুর্নীতি বিরোধী প্রচারণা শুরু করেছেন, তাতে নিস্তার পাবেন না দেশটির শীর্ষ প্রযুক্তি কর্মকর্তারা। সাত বছরের কারাদণ্ডের আগে নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ওয়েইডং।

এরপর থেকে দুর্নীতি বিরোধী পদক্ষেপগুলো নিয়ে নিয়মিত আপডেট দিচ্ছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

বুধবার টেনসেন্ট জানিয়েছে, অন্যায্য আচরণের ক্ষেত্রে “শূন্য সহনশীলতা” নীতিমালা অব্যাহত থাকবে।