বানরের মস্তিষ্কে চিপ বসিয়ে গেইম খেলাচ্ছেন মাস্ক

বানরের মস্তিষ্কে তার লাগিয়ে ভিডিও গেইম খেলাচ্ছে ইলন মাস্কের স্টার্টআপ নিউরালিংক, সম্প্রতি এমন তথ্য দিয়েছেন মার্কিন ধনকুবের নিজেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 11:02 AM
Updated : 3 Feb 2021, 11:02 AM

টেসলা প্রধান বলেছেন, “সে একটি হাসিখুশি বানর”।

টেসলা, স্পেসএক্স ছাড়াও নিউরালিংকের মতো বেশ কিছু ভবিষ্যত প্রকল্পের স্টার্টআপ প্রতিষ্ঠা করেছেন মাস্ক। এর মধ্যে ২০১৭ সালে প্রতিষ্ঠিত নিউরালিংকের লক্ষ্য ব্রেইন-কম্পিউটার ইন্টারফেইস তৈরি করা।

ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, শিগগিরই তার লাগানো এই বানরটির ভিডিও প্রকাশ করবেন বলেও উল্লেখ করেছেন মাস্ক। এক মাসের মধ্যে এটি সামনে আসতে পারে।

সামাজিক মাধ্যম ক্লাবহাউসে কথা বলার সময় স্যান ফ্রান্সিসকোভিত্তিক নিউরালিংকের অগ্রগতি নিয়ে জানতে চাইলে মাস্ক বলেন, “আমাদের একটি বানর রয়েছে, যার খুলির ভেতরে ক্ষুদ্র তারযুক্ত একটি ওয়্যারলেস ইমপ্ল্যান্ট আছে, যা চিন্তা দিয়ে গেইম খেলতে পারে।”

“আপনি দেখতে পাবেন না ইমপ্ল্যান্টটি কোথায় হয়েছে এবং সে একটি হাসি খুশি বানর। বিশ্বে আমাদের বানরের ব্যবস্থাই সবচেয়ে সুন্দর। আমরা চাই তারা একে ওপরের সঙ্গে ‘মাইন্ড-পং’ খেলুক,” যোগ করেন মাস্ক।

মাস্ক আরও ব্যাখ্যা করেছেন, মস্তিষ্কের সঙ্গে যুক্ত এই প্রযুক্তির উদ্দেশ্য মস্তিষ্ক এবং মেরুদণ্ডে আঘাতপ্রাপ্ত ব্যক্তিকে সহায়তা করা এবং ইমপ্ল্যান্ট করা চিপের মাধ্যমে তার হারানো কার্যক্ষমতা ফিরিয়ে আনা।

“এই ডিভাইসের প্রাচীন সংস্করণে তারগুলো মাথার বাইরে লেগে থাকতো, কিন্তু এটি খুলির মধ্যে ফিটবিটের মতো, যার ক্ষুদ্র তার মস্তিষ্কের ভেতর থাকে,” যোগ করেন মাস্ক।