বছরে কার্বন নির্গমন ছয় শতাংশ কমিয়েছে মাইক্রোসফট

এক বছরে ছয় শতাংশ বাঁ প্রায় সাত লাখ ৩০ হাজার মেট্রিক টন কার্বন নির্গমন কমিয়েছে মাইক্রোসফট। ২০৩০ সালের মধ্যে ‘কার্বন নেগেটিভ’ হওয়ার যে অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি, তারই প্রথম বছরে এই ফলাফল পেয়েছে এই প্রযুক্তি জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2021, 02:03 PM
Updated : 2 Feb 2021, 02:03 PM

মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথের বরাত দিয়ে প্রতিবেদনে বিজনেস ইনসাইডার জানিয়েছে, বিশ্বের ২৬টি প্রকল্পে ১৫টি সরবরাহকারীর সঙ্গে ১৩ লাখ মেট্রিক টন কার্বন সরানোর চুক্তি করেছে উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটি।

“প্রথম বছরে আমরা নির্গমন এক কোটি ১৬ লাখ মেট্রিক টন থেকে ছয় শতাংশ কমিয়ে এক কোটি ৯০ হাজার মেট্রিক টনে নামিয়ে এনেছি।”

“২০৩০ সালের মধ্য আমাদের লক্ষ্য নির্গমন অর্ধেকে নামিয়ে আনা। তার মানে দাঁড়ায়, আমরা যদি টিকে থাকতে পারি এবং ১০ বছর ধরে আরও উন্নতি করতে পারি তবে এই লক্ষ্য পূরণ করতে পারবো এবং আশা করছি লক্ষ্য ছাড়িয়ে যাবো,” যোগ করেন স্মিথ।

১৯৭৫ সালে প্রতিষ্ঠার পর থেকে সরাসরি বা বিদ্যুৎ ব্যবহারের মাধ্যমে যে কার্বন নির্গমন করেছে তা সব পরিবেশ থেকে ২০৫০ সালের মধ্যে সরিয়ে ফেলার অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ জানাচ্ছেন কার্বন নিয়ে প্রতিষ্ঠানের পরিকল্পনা সম্পর্কে। ছবি: রয়টার্স

গত বছর কোভিড-১৯ মহামারীতে প্রতিষ্ঠানের কার্যক্রম কিছুটা কমে যাওয়ার কারণে কার্বন নির্গমনে কিছুটা প্রাকৃতিক সহায়তা পেয়েছে মাইক্রোসফট।

স্মিথ আরও বলেছেন, বাস্তবে কার্বন সরানোর কোনো বাস্তুসংস্থান এখন নেই এবং অভাবনীয় মাত্রায় এবং অনির্দিষ্ট সময়ের জন্য বিশ্বকে নতুন একটি বাজার তৈরি করতে হবে, একদম গোড়া থেকে।

“এটি অত্যন্ত কঠিন হবে, দৃঢ়তা দরকার হবে, সরকারী এবং বেসরকারী সহযোগিতা এবং অনেক বিনিয়োগ দরকার হবে একসঙ্গে,” যোগ করেন স্মিথ।