এখনও পুলিশকে ডেটা দিচ্ছে অ্যামাজনের ক্যামেরা

গোপনতা বিতর্কের মুখেও অগ্নি নির্বাপন ও পুলিশ বিভাগের সঙ্গে প্রাহক তথ্য শেয়ার করা থামায়নি অ্যামাজনের রিং ক্যামেরা। গত বছরেই যুক্তরাষ্ট্রে নতুন করে এক হাজার ১৮৯টি পুলিশ ও অগ্নি নির্বাপন বিভাগের সঙ্গে জোট বেঁধেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2021, 11:04 AM
Updated : 1 Feb 2021, 11:04 AM

শুধু যুক্তরাষ্ট্রের মন্টানা এবং ওয়াইয়োমিং অঙ্গরাজ্য দুটিতে কোনো পুলিশ বা অগ্নি নির্বাপন বিভাগের সঙ্গে জোট বাঁধেনি অ্যামাজনের রিং। ২০২০ সালে বিভাগগুলো থেকে ২২ হাজার ৩৩৫টিরও বেশি দুর্ঘটনার ভিডিও চাওয়া হয়েছে। ২০১৯ সালের সঙ্গে তুলনা করার মতো কোনো ডেটা পাওয়া যায়নি বলেই প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট।

রিং অবশ্য ২০২০ সালে ব্যবহারকারীদেরকে ভিডিও শেয়ারিং প্রশ্নে আরও নিয়ন্ত্রণ দিয়েছে। এমনকি এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধাও পেয়েছেন ব্যবহারকারীরা। তবে, আগের কিছু গোপনতা সমস্যা রয়েই গেছে।

ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (ইএফএফ) এ প্রসঙ্গে বলছে, “আপনি ভিডিও শেয়ার করার অনুমতি পেয়েছেন, তার মানে এই না যে আপনি একদম স্বচ্ছ্ব।” অনুমতি ছাড়া প্রতিবেশী ও পাশ দিয়ে যাওয়া ব্যক্তিবর্গের ভিডিও ধারণ হচ্ছে যা আদতে “বড় মাপের চ্যালেঞ্জবিহীন” নজরদারি নেটওয়ার্ক – জানিয়েছে ইএফএফ।

তবে, রিং কোনো প্রশ্ন ছাড়াই ডেটা দিয়ে দিচ্ছে না। ২০১৯ সালে ৬৮ শতাংশ ডেটা দিলেও, গোটা ২০২০ সালে ৫৭ শতাংশ ডেটা দিয়েছে প্রতিষ্ঠানটি।