‘শহুরে’ উডুক্কুযান বানাতে জোট দক্ষিণ কোরিয়ায়

যাতায়াতের জন্য শহুরে উডুক্কু গাড়ির (আরবান এয়ার মোবিলিটি বা ইউএএম) সেবা তৈরির গতি বাড়াতে স্থানীয় প্রতিরক্ষা প্রতিষ্ঠান হানওয়া সিস্টেমস, কোরিয়া এয়ারপোর্টস এবং কোরিয়া ট্রান্সপোর্ট ইনস্টিটিউটের সঙ্গে অংশীদারিত্ব করেছে দক্ষিণ কোরীয় এসকে টেলিকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 03:17 PM
Updated : 28 Jan 2021, 03:17 PM

বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন বলছে, শহুরে যানজট কমানোর লক্ষ্যে ২০২৫ সালের মধ্যে ইউএএম সেবার বাণিজ্যিকিকরণ পরিকল্পনা গত বছরই ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া।

এসকে টেলিকম জানিয়েছে, ইউএএম সেবার জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং উডুক্কুযান বানাতে একসঙ্গে কাজ করবে এই প্রতিষ্ঠানগুলো।

এই অংশীদারিত্বের আওতায় এয়ার ট্রাফিক যোগাযোগ ব্যবস্থা এবং ইউএএম সেবাকে সংযুক্তকারী একটি প্ল্যাটফর্ম বানাবে এসকে টেলিকম।

উডুক্কুযান এবং এটির নিয়ন্ত্রণ ব্যবস্থা বানানোর দায়িত্বে থাকবে হানওয়া সিস্টেমস, উডুক্কুযানের পোর্ট বানানো এবং পরিচালনার দায়িত্বে থাকবে কোরিয়া এয়ারপোর্টস এবং ইউএএম সেবার চাহিদা ও গ্রহণযোগ্যতা নিয়ে গবেষণা করবে কোরিয়া ট্রান্সপোর্ট ইনস্টিটিউট।

আগামী কয়েক দশকের মধ্যে ইউএএম খাত দ্রুতগতিতে সামনে এগোবে বলেই প্রত্যাশা দক্ষিণ কোরিয়ার। এমন সময়েই অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে এসকে টেলিকম।

ভূমি, অবকাঠামো এবং যাতায়াত মন্ত্রণালয়ের তথ্যের বরাত দিয়ে এসকে টেলিকম জানিয়েছে, ২০৪০ সালের মধ্যে ইউএএম বাজারের মূল্য দাঁড়াবে ৬৫ হাজার নয়শ’ কোটি মার্কিন ডলার।