সক্রিয় আইফোনের সংখ্যা ছাড়ালো শত কোটি

সক্রিয় আইফোনের সংখ্যা একশ’ কোটি ছাড়িয়েছে বলে ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোনের চলমান সাফল্য এবং দীর্ঘায়ুর ক্ষেত্রে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটির জন্য এটি বিশাল এক মাইলফলক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 11:05 AM
Updated : 28 Jan 2021, 11:05 AM

বুধবার অ্যাপলের আয়ের হিসাব প্রকাশের সময় এই তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান টিম কুক। অনেকদিন ধরেই অ্যাপল এই মাইলফলকের দিকে এগোচ্ছিলো বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

২০১৬ সালে শত কোটিতম আইফোন বিক্রি করেছে অ্যাপল। ২০১৯ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, সক্রিয় আইফোন ব্যবহারকারীর সংখ্যা সে সময় ছিল ৯০ কোটি।

ভার্জকে অ্যাপলের এক মুখপাত্র জানিয়েছেন, ৯০ দিনের মধ্যে কোনো আইফোন যদি অ্যাপলের একটি সেবা ব্যবহার করে থাকে, তবে ওই ডিভাইসটিকে সক্রিয় ধরে নেয় অ্যাপল।

এ যাবত বিক্রি হওয়া আইফোনের উল্লেখযোগ্য একটি অংশ এখনও সক্রিয়, এমনটাই ইঙ্গিত দিচ্ছে এই পরিসংখ্যান।

গত বছর এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানিয়েছে, ২০২০ সালের শেষ নাগাদ অ্যাপল ১৯০ কোটি আইফোন বিক্রির দিকে এগোবে বলে বিশ্বাস বিশ্লেষকদের। যদিও এই মাইলফলক পেরোনোর বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি অ্যাপল।

সম্প্রতি এক প্রান্তিকে রেকর্ড আয়ের হিসাব প্রকাশ করেছে অ্যাপল। ২০২০ সালের শেষ প্রান্তিকে অত্যন্ত ভালো ফলাফল দেখিয়েছে আইফোন। এই প্রান্তিকে সাড়ে ছয় হাজার কোটি মার্কিন ডলারের পণ্য বিক্রি করেছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।