ভার্চুয়াল রিয়ালিটিতে এবারের ‘সানড্যান্স ফেস্টিভাল’

অন্যান্য আরও অনেকে আয়োজনের মতো ‘সানড্যান্স ফিল্ম ফেস্টিভাল’-ও অনলাইনে আয়োজিত হবে এবার। কিন্তু শুধু বাসায় বসে চলচ্চিত্র দেখার মধ্যে আয়োজনকে সীমাবদ্ধ রাখছেন না আয়োজকরা। পুরো আয়োজনটিকে ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআর অভিজ্ঞতায় নিয়ে আসছেন তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2021, 11:32 AM
Updated : 26 Jan 2021, 11:32 AM

ভিআর হেডসেট ছাড়াও অংশগ্রহণ করা সম্ভব হবে আয়োজনে। যে কোনো ব্যক্তি সানড্যান্স ভিআর প্ল্যাটফর্মে যোগ দিতে পারবেন। শুধু প্রয়োজন পড়বে ২৫ ডলার মূল্যের এক্সপ্লোরার পাসের। গতানুগতিক কম্পিউটারে প্ল্যাটফর্মটিকে মনে হবে ‘সেকেন্ড লাইফের’ মতো কোনো গেইমের সিনে সংস্করণ।

এনগ্যাজেট উল্লেখ করেছে, অকুলাস কোয়েস্টের মতো ভিআর হেডসেট পরে নিলেই পাল্টে যাবে অভিজ্ঞতা। মনে হবে, নতুন কোনো জগতে চলে এসেছেন দর্শনার্থীরা। পুরোপুরি ওয়েবএক্সআর অভিজ্ঞতায় নিমজ্জিত হয়ে যেতে পারবেন দর্শনার্থীরা।

নিজেদের কাস্টম ভিআর প্ল্যাটফর্ম তৈরির জন্য সৃজনশীল স্টুডিও ‘অ্যাকটিভ থিওরি’র সঙ্গে কাজ করেছে প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, অ্যাকটিভ থিওরির কাজ এর আগে গুগল আই/ও-তে দেখানো হয়েছিল।

অকুলাস কোয়েস্ট ২ হেডসেট পরে প্ল্যাটফর্মটির প্রাথমিক একটি সংস্করণ ঘুরে এসেছেন প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেটের এক প্রতিনিধি। তিনি নিজ অভিজ্ঞতা ব্যাখ্যা করতে গিয়ে লিখেছেন, “পৃথিবীর উপরে ভাসমান এক বাগানে আবিষ্কার করলাম নিজেকে, আমাকে ঘিরে রয়েছে নক্ষত্ররা। সল্ট লেক সিটি ফেস্টিভাল অভিজ্ঞতা ফের তৈরির বদলে সানড্যান্স চেষ্টা করেছে চলচ্চিত্রের বৈশ্বিক অভিজ্ঞতাকে ধারণ করতে। আর দশটি সাধারণ ফেস্টিভালের মতো এখানেও রয়েছে ককটেল স্পেস – ফিল্ম পার্টি রুম – যেখানে কথা বলা যাবে নিকটবর্তী অংশগ্রহণকারীদের সঙ্গে।”

ভিআর অ্যাভাটার একদম সাদামাটা। সাধারণ হাত এবং পা থাকবে অ্যাভাটারে, মাথার জায়গাটি গোল। যারা পিসি থেকে সরাসরি অংশ নেবেন, তারা নিজেদের ওয়েবক্যাম চালু করে নিতে পারবেন। এতে করে অ্যাভাটারের মাথার অংশে দেখা যাবে লাইভ ভিডিও ফিড।