বন্ধ হচ্ছে অ্যালফাবেটের প্রজেক্ট লুন

প্রজেক্ট লুনের ঘোষণা দিয়ে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল গুগল। বেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌঁছে দেওয়ার সিদ্ধান্তটি ব্যাপক সাড়া ফেলেছিল ২০১৩ সালে। কিন্তু ২০২১ এ এসে প্রজেক্ট লুন বন্ধের ঘোষণা দিয়েছে গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2021, 02:02 PM
Updated : 22 Jan 2021, 02:02 PM

বেলুনের মাধ্যমে ভূপৃষ্টের ২০ কিলোমিটার উপর দিয়ে উড়ে ওয়্যারলেস ইন্টারনেট সেবা বিতরণের প্রচষ্টা ছিল প্রজেক্ট লুন।

লুন প্রধান নির্বাহী আলিস্টেয়ার ওয়েস্টগার্থ এক ব্লগ পোস্টে লিখেছেন, “আমরা পথচলার সময় অনেক ইচ্ছুক অংশীদার পেয়েছি, কিন্তু দীর্ঘমেয়াদী, টেকসই ব্যবসা গড়ে তোলার জন্য খরচ পর্যাপ্ত কমানোর কোনো উপায় পাইনি।”

এক্স মুনশট প্রজেক্টস থেকে ২০১৮ সালেই সরে এসে অ্যালফাবেটের অধীনে পরিপূর্ণ বিভাগ হিসেবে কার্যক্রম শুরু করে লুন। এখন এক্স প্রধান নির্বাহী ও লুন চেয়ারম্যান অ্যাস্ট্রো টেলার বলছেন, “গত ৯ বছরে টিমের যুগান্তকারী কারিগরি অর্জনের পরও বাণিজ্যিকভাবে সফলতা প্রত্যাশার চেয়েও আরও দীর্ঘ এবং ঝুঁকিপূর্ণ প্রমাণিত হয়েছে।”

এনগ্যাজেট উল্লেখ করেছে, গোটা বিষয়টিই শুরু হয়েছিল নিউ জিল্যান্ডে পাইলট প্রজেক্টের মধ্য দিয়ে। পরে পুয়ের্তো রিকো এবং পেরুর মতো স্থানে জরুরি ব্যবহারে পরীক্ষা করে দেখা হচ্ছিল এটিকে। লুনের বাণিজ্যিক অংশীদাররা সেবাটি বর্তমানে কেনিয়ায় পরিচালনা করছে। এ বছরের মার্চ পর্যন্ত ওই সেবা অব্যাহত থাকবে।