করোনাভাইরাস: ভারতের হাসপাতালে ওষুধ সরবরাহে রোবট

ভারতে আসামের এক হাসপাতালে করোনাভাইরাস আক্রান্ত রোগীদেরকে ওষুধ সরবরাহ এবং অন্যান্য জরুরি সেবা দেবে রোবট, এমনটাই ভাষ্য কর্মকর্তাদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 02:09 PM
Updated : 18 Jan 2021, 02:09 PM

আইএএনএস-এর প্রতিবেদন বলছে, রোবটটি বানিয়েছে গুয়াহাটিভিত্তিক ইয়ান্ত্রাবট টেকনোলজিস প্রাইভেট লিমিটেড। করোনাভাইরাস বা অন্যান্য ছোঁয়াচে রোগে আক্রান্ত রোগীদের আইসোলেশন চেম্বারে ওষুধ, খাবার এবং অন্যান্য জরুরি সেবা দেবে এই রিমোট নিয়ন্ত্রিত রোবটগুলো।

শনিবার দিবুগারের আসাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালের প্রিন্সিপাল সাঞ্জিব কাকাতির কাছে দুইটি রোবট তুলে দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বনন্দা সনোয়াল।

অফিশিয়াল বিবৃতিতে বলা হয়েছে, রোটারি ফাউন্ডেশন অফ রোটারি ইন্টারন্যাশনালের রোটারি ক্লাব অফ দিবুগার এবং বাংলাদেশের রোটারি ক্লাব অফ ঢাকা রয়ালের তত্ত্বাবধানে ‘গ্লোবাল গ্র্যান্টের’ তহবিলে কোভিড-১৯ কাঠামোয় প্রয়োজনীয় যন্ত্রাংশের অংশ এই রোবট। 

রোবটের নকশা করার জন্য ইয়ান্ত্রাবট টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা আরুনজয়তি বর্গহাইকে ধন্যবাদ জানিয়ে সনোয়াল বলেছেন, রোবট দু’টি হাসপাতালে রোগীর সেবায় বড় ভূমিকা রাখবে।

এর আগে এমন আরেকটি রোবট বানিয়েছেন ত্রিপুরা ইউনিভার্সিটির তরুণ বিজ্ঞানী হারজিত নাথ। গত বছরের মে মাসে সরকারি কোভিড কেয়ার সেন্টারে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সেবায় কাজে লাগানো হয়েছে রোবটটিকে।