ডাকডাকগো’র প্রতিদিনের সার্চ দশ কোটি ছাড়িয়েছে

হোয়াটসঅ্যাপ গোপনতা নীতি আপডেটের পর মানুষ নিরাপত্তার আশায় শুধু টেলিগ্রাম ও সিগনালের মতো মেসেজিং সেবা নয়, ‘ডাকডাকগো’ সার্চ ইঞ্জিনেও পাড়ি জমিয়েছেন। ১২ বছরের মধ্যে নিজ প্ল্যাটফর্মে এবারই সবচেয়ে বেশি সার্চ হতে দেখছে সেবাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2021, 10:42 AM
Updated : 17 Jan 2021, 10:42 AM

সবমিলিয়ে সেবাটির দৈনন্দিন সার্চ দশ কোটি ছাড়িয়েছে। ৪০ লাখেরও বেশি ব্যবহারকারী অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ স্টোর এবং ক্রোম এক্সটেনশনের মাধ্যমে অ্যাপটি ইনস্টল করেছেন। সম্প্রতি এক টুইটে এ খবর জানিয়েছে ডাকডাকগো।

ডাকডাকগো সার্চ ইঞ্জিন ২০০৮ সালে সেবা দেওয়া শুরু করে। হিসেবে গুগলের চেয়ে এখনও অনেক পিছিয়ে রয়েছে সেবাটি। কিন্তু বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানিয়েছে, বর্তমানের ডেটা গোপনতা বিতর্ক হুট করেই সেবাটির ব্যবহারকারী সংখ্যা বাড়িয়ে দিয়েছে।

উল্লেখ্য, উচ্চ-নিরাপদ প্ল্যাটফর্ম খ্যাত টর ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে রয়েছে ‘ডাকডাকগো’।

সম্প্রতি জনপ্রিয় হয়ে ওঠার আগে ডাকডাকগো’র মাধ্যমে দৈনন্দিন পাঁচ কোটির কাছাকাছি সার্চ হতো। অন্যদিকে, গুগলে প্রতিদিন সার্চ হয় সাড়ে তিনশ’ কোটি বারেরও বেশি।

বিজনেস ইনসাইডার বলছে, ডাকডাকগো ব্রাউজারে আরও উন্নত এনক্রিপশন ও ব্যক্তিগত সার্চ রয়েছে। পুরো ব্যাপারটিই এমনভাবে সাজানো রয়েছে যাতে কোনো ব্যবহারকারী সার্চ করলেই এনক্রিপশন ও ব্যক্তিগত সার্চ একই সময়ে কাজ করে।

ডাকডাকগো নিজেদের ব্রাউজার এক্সটেনশন ও মোবাইল অ্যাপ সম্পূর্ণ ঢেলে সাজিয়ে নতুন করে নিয়ে এসেছে। আপডেটেড অ্যাপ ও এক্সটেনশনটি ফায়ারফক্স, সাফারি, ক্রোম, আইওএস এবং অ্যান্ড্রয়েডের মতো সব প্রধান প্ল্যাটফর্মের জন্য রয়েছে।

ওয়েবসাইট ভিজিটের জন্য ডাকডাকগো ব্রাউজার এক্সটেনশন ও মোবাইল অ্যাপের ‘প্রাইভেসি গ্রেড রেটিং’ (এ-এফ) রয়েছে। রেটিংয়ের সাহায্যে একজন ব্যবহারকারী এক নজরেই বুঝে নিতে পারেন তিনি কতোটা সুরক্ষিত।