বিতর্কিত আপডেট শেষ পর্যন্ত পেছালো হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীদের ব্যাপক সমালোচনার মুখে আপেডেট করা গোপনতা নীতিমালায় সম্মতি দেওয়ার সময় বাড়িয়েছে হোয়াটসঅ্যাপ। ফেব্রুয়ারির আট তারিখের বদলে মে মাসের ১৫ তারিখ পর্যন্ত সময় পাচ্ছেন ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2021, 11:56 AM
Updated : 16 Jan 2021, 12:02 PM

হুট করেই গোপনতা নীতিমালা আপডেট করেছিল হোয়াটসঅ্যাপ। নতুন নীতিতে ফেইসবুককে ডেটা দেওয়ার কথা বলে ব্যবহারকারীদের জানিয়ে দিয়েছিল, ফেব্রুয়ারির আট তারিখের মধ্যে নতুন নীতিমালায় সম্মতি দিয়ে হোয়াটসঅ্যাপ চালাতে হবে।

২০১৪ সালে ১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কেনার সময় ফেইসবুক এবং এর প্রধান মার্ক জাকারবার্গ একাধিকবার নিশ্চিত করেছিলেন যে ফেইসবুক এবং হোয়াটসঅ্যাপ আলাদা সেবা হিসেবেই থাকবে। ফেইসবুকের সাম্প্রতিক ঘোষণাকে সেই প্রতিশ্রুতির সরাসরি বরখেলাপ হিসেবে চিহ্নিত করছেন সেবাটির ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ বলছে, তাদের মেসেজ নিয়ে “বিভ্রান্তি” তৈরি হয়েছে। এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ বলছে, ব্যক্তিগত মেসেজ সবসময় এনক্রিপ্টেড ছিল এবং ব্যক্তিগতই থাকবে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ফেইসবুকের সঙ্গে ডেটা শেয়ার নতুন কিছু নয়। এটি আর বাড়ানোও হবে না।

ফেইসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপ যে ডেটা শেয়ার করে, তার মধ্যে রয়েছে ফোন নম্বর, নাম, ফোনের মডেল নম্বর, ফোন নির্মাতা প্রতিষ্ঠান, আইপি অ্যাড্রেস, নেটওয়ার্কের ঠিকানা, লেনদেন ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে সম্পন্ন অন্যান্য আর্থিক বিনিময় সম্পর্কিত তথ্যাদি।

যুক্তরাজ্য ও ইউরোপের ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপের নতুন গোপনতা নীতি প্রযোজ্য হবে না। কারণ ওই অঞ্চলে ভিন্ন গোপনতা আইন রয়েছে।  

আরও খবর: