গাড়ির দিকে নজর এবার ড্রোন নির্মাতা ডিজেআইয়ের?

স্ব-চালনা প্রযুক্তির জন্য প্রকৌশলী দল তৈরি করছে চীনের এসজেড ডিজেআই টেকনোলজি কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট সূত্র ও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সে কথাই বলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 01:37 PM
Updated : 14 Jan 2021, 01:37 PM

ডিজেআই এখন বিশ্বের সবচেয়ে বড় ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান। শেনজেনভিত্তিক প্রতিষ্ঠানটির ওয়েবসাইট পোস্টের বরাত দিয়ে সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, অটো ইলেকট্রনিক্স, স্ব-চালনা, এবং ইন-কার সফটওয়্যারের জন্য জনবল নিয়োগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট তিন সূত্র জানিয়েছেন, ডিজেআই লাইডার সেন্সরের মতো চালনা-সহায়ক প্রযুক্তি বিক্রির পরিকল্পনা করেছে। এ ছাড়াও স্ব-চালিত গাড়ি কর্মকাণ্ডের জন্য প্যাকেজ সমাধান আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। উল্লেখ্য, লাইডার সেন্সর স্বয়ংক্রিয় গাড়ির গুরুত্বপূর্ণ একটি উপাদান।

সূত্ররা নাম প্রকাশে রাজি হননি। পরিকল্পনার বিস্তারিতও এখনও জানা যায়নি। ডিজেআই বলছে, আপাতত নতুন কোনো ঘোষণা নেই তাদের।

দুই সূত্র জানিয়েছেন, ডিজেআই অনেক আগে থেকেই লাইডার প্রযুক্তি এবং ক্যামেরা তৈরির কাজ করছে।

গত বছর ডিজেআই সংশ্লিষ্ট স্টার্টআপ লিভক্স স্ব-চালিত গাড়ির জন্য দুটি লাইডার সেন্সর দেখিয়েছিল কনজিউমার ইলেকট্রনিক্স শো’তে। চীনা বিদ্যুত চালিত গাড়ি নির্মাতা শেপেং জানিয়েছে, তারা লিভক্সের লাইডার প্রযুক্তি ব্যবহার করবে স্ব-চালিত গাড়ির কাজে।

ডিজেআই এর পদক্ষেপ এমন একটি সময়ে সামনে এলো, যে সময়টিতে অসংখ্য হার্ডওয়্যার এবং সফটওয়্যার প্রযুক্তি প্রতিষ্ঠান গাড়ি নির্মাণ শিল্পের স্ব-চালনা প্রযুক্তি নিয়ে কাজ করতে প্রতিদ্বন্দ্বীতা করছে।

যোগাযোগ যন্ত্রাংশ এবং স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে টেকনোলজিস গাড়ি ব্যবসা ইউনিট নিয়ে এসেছে এবং সেন্সর তৈরি করছে। বাইদু স্ব-চালনা এবং স্মার্ট গাড়ি প্রযুক্তি নিয়ে কাজ করছে, নিজস্ব গাড়ি আনতে আরেক প্রতিষ্ঠান গিলির সঙ্গেও যোগ দিয়েছে তারা।

পরামর্শক সংস্থা ড্রোনঅ্যানালিস্ট বলছে, গোটা বিশ্বের ছোট ড্রোন ব্যবসায়ের ৬৯ শতাংশই ডিজেআইয়ের দখলে। ডিসেম্বরে ডিজেআইকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক