বৈদ্যুতিক স্মার্ট গাড়ি বানাতে বাইদু-গিলি জোট

বিদ্যুত চালিত স্মার্ট গাড়ি বানাতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গিলি’র সঙ্গে জোট বাধছে বাইদু। সম্প্রতি এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে চীনের সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 01:50 PM
Updated : 11 Jan 2021, 01:50 PM

প্রতিবেদনে বিবিসি বলেছে, স্মার্ট গাড়ির “চালনা বুদ্ধিমত্তা সক্ষমতার” যোগান দেবে বাইদু। অন্যদিকে, গিলি সরবরাহ করবে গাড়ির নকশা ও উৎপাদন দক্ষতা।

চীনভিত্তিক গাড়ি নির্মাতা বড় প্রতিষ্ঠানগুলোর একটি গিলি। সুইডিশ গাড়ি নির্মাতা ভলভোর মালিকানা এবং মার্সেইডিজ-বেঞ্জ মালিকানাধীন ডাইমলারে শেয়ার রয়েছে প্রতিষ্ঠানটির। নিজেদের স্মার্ট গাড়ি নিয়ে শুধু ইলন মাস্কের টেসলা নয়, অন্যান্য চীনা প্রতিষ্ঠানের সঙ্গেও প্রতিযোগিতায় নামবে প্রতিষ্ঠান দুটি।

“আমাদের বিশ্বাস, স্মার্ট যানবাহন, সংযুক্ত গাড়ি এবং স্বয়ংক্রিয় চালনায় বাইদুর দক্ষতা এবং গিলির নেতৃত্বধীন অটোমোবাইল ও বিদ্যুত চালিত গাড়ি তৈরির দক্ষতা একত্রে মিলে যে নতুন অংশীদারিত্ব সৃষ্টি করবে তা ভবিষ্যত যাত্রীবাহী গাড়ির পথ সুগম করবে।” – বলেছেন বাইদুর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবিন লি।

বাইদু নিজেদের স্বয়ংক্রিয় চালনা ইউনিট ‘অ্যাপোলো’ প্রতিষ্ঠা করেছে ২০১৭ সালেই। ইউনিটটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত প্রযুক্তি সরবরাহ করে থাকে। আন্তর্জাতিক ও চীনা কয়েকটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে অ্যাপোলো।

বিদ্যুত চালিত গাড়ির প্রশ্নে বিশ্বে সবচেয়ে সম্ভাবনাময় ও বড় বাজার এখন চীন।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির’র তথ্য অনুসারে, ২০১৯ সাল পর্যন্ত বিশ্বের রাস্তায় ৭২ লাখ বিদ্যুতচালিত গাড়ি নেমেছে। এর মধ্যে ৪৭ শতাংশই নেমেছে চীনের রাস্তায়।

ডেটা সেবাদাতা এসঅ্যান্ডপি প্লাটসের অনুমান, চীনে ২০২৫ সাল নাগাদ মোট বিক্রি হওয়া গাড়ির ২০ শতাংশই হবে ‘নতুন শক্তির গাড়ি’।

লি বলছেন, “চীন বিদ্যুতচালিত গাড়ির জন্য বিশ্বের সবচেয়ে বড় বাজার, এবং আমরা দেখতে পাচ্ছি, বিদ্যুত চালিত গাড়ির ভোক্তারা পরবর্তী প্রজন্মের গাড়িকে আরও বুদ্ধিমান হিসেনবে চাইছেন।”