বিদ্যুৎ নয়, এআই ডেটা পাঠাতে আইবিএম চায় আলো

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবস্থায় বিলম্ব নাটকীয়ভাবে কমাতে নতুন পথ বের করেছেন আইবিএম-এর গবেষকরা। অত্যন্ত দ্রুত গতির কম্পিউটিং অভিজ্ঞতা তৈরি করতে বিদ্যুতের বদলে আলো ব্যবহার করেছেন গবেষক দলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2021, 04:17 PM
Updated : 10 Jan 2021, 04:38 PM

আইএএনএস-এর প্রতিবেদন বলছে, অক্সফোর্ড, মিউয়েনস্টার এবং এক্সিটারের বিজ্ঞানীদের সঙ্গে মিলে ‘ফোটোনিক ইনটিগ্রেটেড সার্কিট’ বানিয়েছে আইবিএম দল। কম্পিউটিংয়ের জন্য বিদ্যুতের বদলে আলো ব্যবহার করে এই সার্কিট।

স্বয়ংক্রিয় গাড়িসহ অন্যান্য খাতে ব্যবহার করা যেতে পারে আলোভিত্তিক এই ‘টেনসোর কোর’।

ব্লগ পোস্টে আইবিএম বলেছে, “আমাদের টেনসোর কোর আগের যেকোনো সময়ের চেয়ে দ্রুত গতিতে গণনার কাজ করে। ডিপ নিউরাল নেটওয়ার্কের মতো মূল এআই মডেলগুলোর কাজ এক মিলিসেকেন্ডের কম সময়ে সারতে পারে এটি, এবং এতে জায়গা ও শক্তি অনেক সাশ্রয় হয়।”

একক সময় পদক্ষেপে ‘কনভুলেশন অপারেশন’ চালাতে সক্ষম নতুন ফোটোনিক টেনসোর কোর। কনভুলেশন এমন একটি জটিল গাণিতিক প্রক্রিয়া, যেখানে দুইটি ফাংশন তৃতীয় আরেকটি ফাংশন বের করা হয় এবং একটির মাধ্যমে কীভাবে আরেকটি ফাংশনের আকার বদলায় তা দেখানো হয়।

আইবিএম রিসার্চের আবু সেবাস্তিয়ান বলেছেন, “চিপটি সেকেন্ডে কতো ট্রিলিয়ন অপারেশন চালাতে সক্ষম তা বের করতে আমরা টিওপিএস প্রক্রিয়া ব্যবহার করেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক