২০২০: সর্বোচ্চ ডাউনলোড হওয়া গেইম ‘অ্যামাং আস’

গত বছরে গোটা বিশ্বে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া মোবাইল গেইম ছিল ‘অ্যামাং আস’। পাবজি মোবাইল এবং রোব্লক্সের মতো গেইমকে ডাউনলোডের হিসেবে পেছনে ফেলে উপরে উঠে এসেছে গেইমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2021, 12:00 PM
Updated : 9 Jan 2021, 12:00 PM

অ্যাপটোপিয়ার বরাতে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২০ সালে শুধু যুক্তরাষ্ট্রে চার কোটি দশ লাখ, আর গোটা বিশ্বে ২৬ কোটি ৪০ লাখ বার ডাউনলোড হয়েছে গেইমটি।

ডাউনলোডের হিসেবে অ্যামাং আস থেকে পাবজি মোবাইল এবং রোব্লক্স পিছিয়ে পড়লেও, বছরের শীর্ষ দশ গেইমের তালিকায় জায়গা করে নিয়েছে।

অ্যামাং আস ২০১৮ সালে বাজারে এলেও গত বছরে এসে জনপ্রিয় হয়ে উঠে গেইমারদের কাছে। অনলাইন মাল্টিপ্লেয়ার এ গেইমটিতে একত্রে বিভিন্ন কাজ সম্পন্ন করতে হয় ব্যবহারকারীদের এবং নিজেদের মধ্যে থাকা ‘ছদ্মবেশী’ খুঁজে বের করতে হয় গেইম জেতার জন্য।

করোনাভাইরাস লকডাউন চলাকালে টুইচে জনপ্রিয় হয়ে উঠেছিল গেইমটি। নভেম্বরে গোটা বিশ্বের প্রায় অর্ধ শত কোটি মানুষ খেলেছেন গেইমটি। গেইমটি মোবাইল, নিনটেনডো সুইচ এবং পিসি প্ল্যাটফর্মে খেলতে পারেন গেইমাররা। এক্সবক্স ওয়ান, এক্সবক্স সিরিজ এস এবং এক্সবক্স সিরিজ এক্স-এ আসার কথা রয়েছে গেইমটির।

অ্যামাং আস তৈরি করেছে স্বাধীন ডেভেলপার প্রতিষ্ঠান ইনারস্লথ। পুরো প্রতিষ্ঠানটির মোট কর্মী সংখ্যা চার জন। গেইমের আসল স্বাদ ও জনপ্রিয়তা ধরে রাখতে ডেভেলপাররা অ্যামাং আসের সিক্যুয়েল আনার পরিকল্পনা বাদ দিয়েছেন।