হিউন্দাইয়ের সঙ্গে আলোচনায় অ্যাপল, বিষয় অজানা

হিউন্দাই মোটরের সঙ্গে আলোচনা শুরু করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কী কারণে এই আলোচনা, সে বিষয়টি এখনও স্পষ্ট না হলেও স্থানীয় সংবাদ মাধ্যম দাবি করেছে, বৈদ্যুতিক গাড়ি এবং ব্যাটারি উৎপাদন বিষয়ে জোটবদ্ধ হতে আলোচনা চালাচ্ছিলো প্রতিষ্ঠান দু’টি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2021, 11:05 AM
Updated : 8 Jan 2021, 11:05 AM

শুক্রবার হিউন্দাই বলেছে, অ্যাপলের সঙ্গে প্রাথমিক এবং অনির্দিষ্ট আলোচনা হয়েছে।

কী বিষয়ে আলোচনা হয়েছে, তা না জানালেও বিবৃতিতে হিউন্দাই বলেছে, “অ্যাপল এবং হিউন্দাইয়ের মধ্যে আলোচনা হচ্ছে, কিন্তু তা এখনও প্রাথমিক পর্যায়ে এবং কোনো কিছু নিয়েই সিদ্ধান্ত হয়নি।”

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নীতিনির্ধারর্ণী নথিতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বলেছে, “যৌথভাবে স্বয়ংক্রিয় বৈদ্যুতিক গাড়ি বানাতে অনেক প্রতিষ্ঠানের কাছ থেকে অনুরোধ আসছে।” নির্দিষ্ট করে কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেনি হিউন্দাই।

এর আগে কোরিয়া ইকোনোমিক ডেইলি এক প্রতিবেদনে বলেছে, দর কষাকষি করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট এবং হিউন্দাই এবং ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রে হিউন্দাই বা তার সহযোগী প্রতিষ্ঠান কিয়া মোটর্স পরিচালিত কারখানায় ব্যাটারি বানানো হবে। এই খবর প্রকাশের পরই হিউন্দাইয়ের শেয়ার মূল্য বেড়েছে ২৪ শতাংশ।

ইতোমধ্যেই কারপ্লে প্রকল্পে একসঙ্গে কাজ করেছে হিউন্দাই এবং অ্যাপল। গাড়ির সঙ্গে আইফোন সংযুক্ত করতে ব্যবহার করা হয় অ্যাপলের এই সফটওয়্যারটি। অনেক গাড়ি নির্মাতার গাড়ির সঙ্গেই কাজ করে এই সফটওয়্যার।

ডিসেম্বরে এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ২০২৪ সালের মধ্যে একটি যাত্রীবাহী গাড়ির পাশাপাশি স্বচালিত গাড়ির ব্যবস্থা এবং ‘যুগান্তকারী ব্যাটারি প্রযুক্তি’ বানানোর লক্ষ্য রয়েছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটির।

এদিকে হিউন্দাইয়ের সাবেক নকশাকার জেওং ইউন-উ বলেছেন, “হিউন্দাইয়ের কাছে অ্যাপলের গাড়ির উৎপাদন আউটসোর্স করাটা যুক্তিযুক্ত, কারণ (দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি) মানের জন্য পরিচিত।”

“কিন্তু আমি নিশ্চিত নই এটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের জন্য ভালো কৌশল কি না, ‘অ্যাপলের ফক্সকনে’ পরিণত হওয়া, কারণ এতে প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকি থাকে,” যোগ করেন ইউন-উ।

বিশ্লেষকদের দাবি, হিউন্দাই-অ্যাপলের অংশীদারিত্বের মাধ্যমে অ্যাপল গাড়ি বানানোর খরচ কমাবে কারণ তারা হিউন্দাইয়ের বৈদ্যুতিক গাড়ির প্ল্যাটফর্ম এবং কারখানা ব্যবহার করবে।

ইবিইএসটি ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিস-এর বিশ্লেষক কেভিন উ বলেছেন, “হিউন্দাইকে আদর্শ অংশীদার হিসেবে দেখতে পারে অ্যাপল, কারণ যখন পুরানো মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের প্রশ্ন ওঠে, তাদের সবারই মজবুত ইউনিয়ন রয়েছে, যা অ্যাপল এড়িয়ে যেতে চাইবে।”